#

এইচ আইভি পরীক্ষা করুন নিজেকে জানুন এবছর এই প্রতিপ্যাদ্য নিয়ে বরিশালে বিশ্ব এইডস দিবস উপলক্ষে নগরীতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এইডস প্রতিরোধে এখন পর্যন্ত টিকা আবিস্কার হয়নি। এইডসে আক্রান্ত রোগীকে পুরাপুরি ভাল করার চিকিৎসা হয়নি। শুধু মাত্র জনসচেতনতার মাধ্যমে এইডসের ভাইরাস থেকে মুক্ত রাখতে বিভিন্ন নিয়মনীতি মেনে চললেই এইডস থেকে দুরে থাকা সম্ভব বলে আলোচনা সভায় এসব কথা উঠে আসে।

এইডস একটি নিরব ঘাতক ব্যাধি ২ হাজার ১৭ সালে বিশ্বে এইডসে আক্রান্ত সংক্ষা ছিল ৩ কোটি ৬৯ লক্ষ ঐ বছরেই ৯লক্ষ ৪০ হাজার এইডস আক্রান্তের শিকার হয়ে মানুষ মৃত্যু বরন করে।

২ হাজার সাল থেকে ২ হাজার ১৭ সাল পর্যন্ত নতুন এইডসে আক্রান্ত হয় ৩৮% পাসেন্ট এবং সকলের প্রচেষ্টা জনসচেতনতা ও প্রচার-প্রচারনাতার কারনেই মৃত্যুর হার ৩৮% পাসেন্টে এসে দাঁড়িয়েছে।

বরিশাল জেলা সিভিল সার্জন অফিসের আয়োজনে ও সরকারী-বেসরকারী উন্নয়ন সংস্থার সহযোগীতায় আজ শনিবার (১ লা ডিসেম্বর সকাল ১০টায় নগরীর ব্রাউন্ড কম্পাউন্ড সড়কস্থ জেলা স্বাস্থ্য ও বিভাগীয় প্রশিক্ষন কেন্দ্রে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) ইকবাল ইখতার।
এসময় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বরিশাল জেলা অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল বাখেরগঞ্জ) মোঃ আনোয়র সাঈদ,ইউনিসেপ বরিশাল বিভাগীয় প্রধান মোঃ তৌফিক এলাহী,বরিশাল সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ যতিন চন্দ্র রায়,ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল, ডাঃ দেলোয়ার হোসেন,বরিশাল মানবাধিকার জোট সভাপতি ডাঃ সৈয়দ হাবীবুর রহমান।
অনুষ্ঠানে এইডসের বিষয় নিয়ে সূচনা পাঠ করেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ মাহমুদ হাসান। অনুষ্ঠান সঞ্চলনা করেন মেডিকেল অবিসার ডাঃ মুবিন।

উল্লেখ্য ১৯৮১ সালে নিরব ঘাতক ব্যাধি রোগটিকে চিহ্নিত করা হয়।
এর পূর্বে অশ্বিনী কুমার টাউন হল চত্বর থেকে জেলা সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেনের সভাপতিত্বে এক বণ্যাঢ্য র‌্যালি বেড় হয় র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করেন জেলা স্বাস্থ্র কেন্দস্থলে গিয়ে শেষ করেন।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন