বরিশালে বরের মুচলেকায় স্কুলছাত্রীর বাল্য বিয়ে বন্ধ করলেন ইউএনও

:
: ২ years ago

বরিশালের আগৈলঝাড়ায় ইউএনও’র ভ্রাম্যমান আদালতের অভিযানে বাল্য বিয়ের হাত থেকে রক্ষা পেল স্কুল ছাত্রী। বাল্য বিয়ে না করার অঙ্গিকারে পাত্রর মুচলেকা আদায় করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাখাওয়াত হোসেন।

ভ্রাম্যমান আদালতের পেশকার রমনী রঞ্জন বিশ্বাস জানান, শনিবার বিকেল উপজেলার বাগধা ইউনিয়নের পশ্চিম বাগধা গ্রামের কাওসার বাহাদুরের মেয়ে ও বাগধা স্কুল এ্যান্ড কলেজের ১০ম শ্রোনীর ছাত্রী রাবেয়া আক্তার (১৫) এর সাথে একই গ্রামের সহিদ মিয়ার প্রবাসী ছেলে শরীফ মিয়ার সাথে পারিবারিকভাবে পূর্ব নির্ধারিত বিয়ের আয়োজন চলছিল।

বিয়ের খাওয়া দাওয়া সম্পন্ন হলেও বাল্য বিয়ের খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের বিচারক মো. সাখাওয়াত হোসেন শনিবার বিকেলে ওই বিয়ে বাড়িতে অভিযান চালান। পুলিশ নিয়ে অভিযানের টের পেয়ে খেতে বসা অবস্থায় বর, বরের বাবা তাদের পক্ষের লোকজন বাড়ি ছেরে পালিয়ে যায়।

এসময় বল্য বিয়ের স্বীকার স্কুল ছাত্রী, তার বাবা মা’ও পালিয়ে গেলে ইউএনও মো. সাখাওয়াত হোসেন কনের মামাকে ডেকে পালানো বর, কনে ও তাদের অভিভাবকদের উপস্থিত করিয়ে স্থানীয় লোকজনের উপস্থিতিতে ওই স্কুল ছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করে দেন।

এসময় ভ্রাম্যমান আদালতের বিচারক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাখাওয়াত হোসেন কন্যার বয়স ১৮বছর না হওয়া পর্যন্ত তাকে বিয়ে করবে না বলে বর শরীফের কাছ থেকে মুচলেকা আদায় করেন। অভিযানে উপস্থিত ছিলেন থানার এসআই মনিরুজ্জামান, ইউপি সদস্য রুস্তুম মিয়াসহ স্থানীয় গন্যমান্যরা।