বরিশালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন

লেখক:
প্রকাশ: ১১ মাস আগে

বরিশালে জেলা প্রশাসনের আয়োজনে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন।

আজ ভয়াল ১৫ আগস্ট বাঙ্গালি জাতির কলঙ্কময় দিন। আজ এই দিনে জাতি হারিয়েছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের। আজ জেলা প্রশাসন বরিশাল যথাযথ মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করছে।

আজ ১৫ আগস্ট ২০২৩ মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতীয় শোক দিবসের কার্যক্রম শুরু হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ শওকত আলী, জেলা প্রশাসক বরিশাল শহিদুল ইসলামসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা প্রতিষ্ঠান ও সেচ্ছাসেবী সংগঠন সমূহ। এসময় মুক্তিযোদ্ধা সংসদ এর পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সহ মুক্তিযোদ্ধারা।

সকাল ১১ টায় জেলা প্রশাসন বরিশাল এর আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা, যুবঋণ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আঞ্চলিক তথ্য অফিসের আয়োজনে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর নির্মিত ভিডিও চিত্র প্রদর্শনী করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ শওকত আলী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক বরিশাল শহিদুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন উপ-মহাপুলিশ পরিদর্শক বরিশাল রেঞ্জ ডিআইজি মোঃ জামিল হাসান বিপিএম, পিপিএম, পুলিশ কমিশনার মেট্রোপলিটন পুলিশ বরিশাল মোঃ সাইফুল ইসলাম বিপিএম (বার), পুলিশ সুপার বরিশাল ওয়াহিদুল ইসলাম বিপিএম, বীর মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক বীর প্রতিক, শিক্ষাবিদ প্রফেসর শাহ সাজেদাসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

আলোচনা সভা শেষে বরিশাল সদর উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর এর পক্ষ থেকে ১৯ জন বরিশাল জেলায় তরুণ উদ্যোক্তাদের মাঝে সর্বনিম্ন ৪০ হাজার টাকা এবং সর্বোচ্চ ১ লক্ষ টাকার মোট ৯ লক্ষ টাকার যুবঋণ বিতরণ করেন অতিথিরা।

জেলা প্রশাসন এর আয়োজনে রচনা, কুইজ ও বঙ্গবন্ধুকে নিয়ে এক মিনিটের ভিডিও নির্মাণ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন পাশাপাশি জেলা শিশু একাডেমির উদ্যোগে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহনকারীর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।দুপুর দেড়টার দিকে জেলা প্রশাসন এর আয়োজনে কালেক্টরেট জামে মসজিদে জোহরের নামাজের শেষে বঙ্গবন্ধুসহ সকল শাহাদত বরণকারীদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়। এছাড়াও মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয় জেলা প্রশাসনের পক্ষ থেকে।