বরিশালে ফুটপাত দখলমুক্ত করতে পুলিশের অভিযান

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল নগরীর বাণিজ্যিক এলাকা চকবাজার, ফলপট্টি, কাটপট্টি, গীর্জা মহল্লায় উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে মহানগর পুলিশ ও সিটি কর্পোরেশন।

এ সময় বুলড্রোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হয়েছে দোকানপাটের অবৈধ বর্ধিত অংশ। ভেঙে ফেলা হয়েছে রাস্তার মধ্যে থাকা সাইনবোর্ডগুলো। এছাড়া রাস্তার পাশে এবং ফুটপাতের ওপরে অবৈধ দোকানপাটও ভেঙে দেয়া হয়েছে।
সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১ পর্যন্ত এ অভিযান চালানো হয়।

কোতোয়ালি মডেল থানা পুলিশের সহকারী কমিশনার (এসি) শাহনাজ পারভীন জানান, গুরুত্বপূর্ণ মার্কেটগুলোর সামনে সড়ক দখল করে যারা অবৈধ স্থাপনা করেছেন তা অপসারণের জন্য পুলিশের পক্ষ থেকে রোববার রাতে মাইকিং করা হয়। সোমবার বেলা ১১টা পর্যন্ত তাদেরকে সময়ও দেয়া হয়। তাতে তারা কর্নপাত না করায় বিসিসি ও পুলিশ সদস্যরা এ অভিযান চালায়। পুরোপুরি অবৈধ স্থাপনা দখলমুক্ত না হওয়া পর্যন্ত এই অভিযান চলবে।

তবে এ ঘটনায় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ব্যবসায়ীরা অভিযোগ করেন, উচ্ছেদ অভিযানের নামে তাদের ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ড ভেঙে ফেলা হচ্ছে। তারা ফুটপাত খালি রেখে ব্যবসা পরিচালনা করলেও অহেতুক তাদেরকে হয়রানি করা হচ্ছে। ব্যবসায়ীরা এ ঘটনার প্রতিবাদে দোকানপাট বন্ধ রেখেছেন।

চকবাজার ব্যবসায়ী মালিক সমিতির সহ-সভাপতি মৃনাল কান্তি সাহা বলেন, কোনো নোটিশ ছাড়াই হঠাৎ করেই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এতে ব্যবসা ও দোকানপাটের ক্ষতি করা হয়েছে। এ বিষয়ে ব্যবসায়ীরা নেতারা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন বলে জানান।