বরিশালে ফরমালিনমুক্ত ঘোষণা ও বাস্তবায়নের দাবিতে তরুণ রাজনৈতিক নেতৃবৃন্দের আয়োজনে যৌথ সংবাদ সম্মেলন

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল: আজ ৬ ফেব্রুয়ারি, ২০১৮ তারিখ সকাল ১১টায় শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেস ক্লাব-এ ফরমালিনমুক্ত নতুনবাজার” শীর্ষক এক সাংবাদ সম্মেলনর আয়োজন করে বরিশালে বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপি’র স্থানীয় তরুণ রাজনৈতিক নেতৃবৃন্দ।

“ফরমালিনমুক্ত নতুন বাজার চাই, আওয়ামী লীগ-বিএনপি এক মঞ্চে তাই” এবং “স্বাস্থ্য সুরক্ষায় চাই ফরমালিনমুক্ত নতুন বাজার, রুখে দাড়ান অবস্থান হতে যার যার” প্রতিপাদ্য নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, নতুন বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকসহ আরো অনেকে।

আয়োজকের বক্তব্য মতে, বরিশালের প্রাণকেন্দ্রে ১৯ নং ওয়ার্ডের নতুন বাজার নামে একটি বাজার রয়েছে। যেখান থেকে প্রতিদিন অন্তত: ২০০০ পরিবার তাদের দৈনন্দিন মাছ, সব্জি, ফলসহ অন্যান্য কাঁচামাল ক্রয় করে থাকে। ২০০০ পরিবারের গড়ে ৫ জন করে সদস্য বিবেচনা করলে কমপক্ষে ১০,০০০ মানুষ নতুন বাজারের উপর নির্ভরশীল হয়ে স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে। তারা বলেন, “এ অবস্থায়, আমরা নতুন বাজারকে ফরমালিন মুক্ত বাজার ঘোষনা করে মনিটরিং -এর মাধ্যমে বাজারটিকে ফরমালিনমুক্ত রাখতে কাজ করছি। আমরা ইতোমধ্যে নতুন বাজারকে ফরমালিন মুক্ত বাজার ঘোষনা করতে স্থানীয় কাউন্সিলর ও বাজার কমিটির সাথে মিটিং করে মেয়র বরাবর এলাকার ৫০০ মানুষের স্বাক্ষর সম্বলিত আবেদন পেশ করি। আবেদনের পেক্ষিতে মেয়র মহোদয় জনসম্পৃক্ততা বিবেচনায় নীতিগতভাবে এতে সম্মতি দেন।”

আয়োজকবৃন্দ এই সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে মূলত নতুন বাজার কমিটি, ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর ও মাননীয় মেয়র মহোদয়ের নিকট নতুন বাজারকে ফরমালিনমুক্ত বাজার ঘোষণা করে তা বাস্তবায়ন করার দাবি জানান । এছাড়াও বরিশাল সিটি কর্পোরেশনের আওতাধীন বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ণ বাজারেই ফরমালিন মেশানো খাবার/কাচাঁমাল বিক্রি হয় প্রতিনিয়ত। যার ফলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে আছে সাধারণ জনগণ। তাই তারা উপস্থিত জনপ্রতিনিধি ও সচেতন নাগরিকদের আহ্বান জানান তারা যেন তাদের এলাকার বাজারগুলোকে ফরমালিনমুক্ত বাজার ঘোষণা ও বাস্তবায়নে অগ্রণী হন। সেই সাথে সাংবাদিক ও অতিথিবৃন্দের মাধ্যমে মাননীয় মেয়র বরাবর অনুরোধ জানান বরিশাল সিটি কর্পোরেশনের অন্যান্য এলাকার যে গুরুত্বপূর্ণ বাজারসমূহ রয়েছে, সেগুলো ফরমালিনমুক্ত করতে যেন দ্রুততম সময়ের মধ্যে পদক্ষেপ গ্রহন করেন।

রাজনৈতিক ফেলোদের আয়োজিত উক্ত সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ডেমক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওনাল কোঅর্ডিনেটর দিপু হাফিজুর রহমান।