বরিশালে পৃথক অভিযানে নগত অর্থ জরিমানাসহ মিহিকা কর্পোরেশন সাময়িকভাবে সিলগালা।

:
: ৭ years ago

মোঃ শাহাজাদা হিরা.

গতকাল ২১ ডিসেম্বর সকাল ১০টা থেকে বরিশাল নগরীর বিভিন্ন স্থানে পৃথকভাবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল এর উদ্যোগে ভোক্তা অধিকার বিরোধি কর্মকান্ডের বিরদ্ধে অভিযান পরিচালিত হয়েছে।

বৃহস্পতিবার চলমান এ অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ২০ হাজার টাকা নগদ অর্থ জরিমানা আদায় সহ একটি বিশুদ্ধ খাবার পানি ও চার্জার ব্যাটারির পানি প্রস্তুত কারী প্রতিষ্ঠান কে সাময়িকভাবে সিলগালা করে বন্ধ করা হয়। নগরীর সাগরদী আমতলার মোড় হোটেল ইস্টান রেস্তোরায় অভিজান চালিয়ে কিছু পোণ্যের এমআরপি, উৎপাদনের তারিখ, মেয়াদ ও লেভেল না থাকায় তাদেরকে তিন হাজার টাকা জরিমানা করেন। একই স্থানে রিক্তিকা সাতক্ষিরা মিষ্টান্ন ভান্ডারকে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে মিষ্টি ও অন্যান্য খাবার সামগ্রি প্রস্তুত করার অপরাধে নগদ ১০,০০০/- হাজার টাকা জরিমানা করেন। পাশেই শ্রী দৃর্গা গৌরনদী মিষ্টান্ন ভান্ডারকে তাদের মিষ্টি বিক্রয় করার সময় মিষ্টির বক্সে কৌশলে ওজনে কম দেয়ার অপরাধে ৭,০০০/- টাকা অর্থ জরিমানা করেন। পাশাপাশি ব্যাবসায়ী ও ক্রেতাদের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কে লিফলেট বিতবনের মাধ্যমে আইন সম্পর্কে অবহিত করেন।

একই দিনে দুপুর ১২ টার দিকে নগরীর চাঁদমারী খেয়াঘাট সড়কে অভিজান চালালে। ফ্রেন্ডস্ ন্যাচারাল ড্রিংকিং ওয়াটার মিহিকা কর্পোরেশনে নিয়ম বহিভ’ত। আটিবাজার, কেরানীগঞ্জ, ঢাকায় অবস্থিত ঠঙখঠঙ কম্পানির ব্যাটারির পানি এবং লেভেল এর অনুকরনে ছাপানো লেভেল ব্যাটারির পানি ভরা ৫ লিটারের কন্টেইনার ও ১ লিটারের বোতলে লেভেল লাগিয়ে নকল ঠঙখঠঙ ব্যাটারির পানি উৎপাদন করছে। এসময় কারখানায় ২ জন নারী কর্মচারীকে পাওয়া গেছে তাদের জিঙ্গাসা করলে তারা কোন তথ্য দিতে না পারলে পরে কারখানার স্বত্বাধিকারী রুহুল আমিন বাবুল এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি তাৎক্ষনিক ভাবে কারখানার অনুমদিত কোন কাগজ পত্র দেখাতে না পারলে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল জেলার সহকারী পরিচালক, মোঃ শাহ্ শোয়াইব মিয়া। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫০ ধারা অনুযায়ী এহেনু কর্মকান্ডের জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ২৭(২) ধারা অনুযায়ি কারখানাটি সাময়িকভাবে সিলগালা করে বন্ধ করে দেয়। এবং ফ্রেন্ডস্ ন্যাচারাল ড্রিংকিং ওয়াটার মিহিকা কর্পোরেশনকে আগামী ২৪/১২/২০১৭ তারিখ স্বপক্ষে প্রয়োজনীয় প্রমানাদিসহ শুনানীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল কার্যালয় উপস্থিত থাকতে বলেন।

এসময় সহকারী পরিচালক, মোঃ শাহ্ শোয়াইব মিয়া বলেন জনগণকে ভোক্তা অধিকার আইন সম্পর্কে সচেতন হতে হবে। তবেই এই ধরনের অপরাধ থেকে ব্যাবসায়ীরা বিরত থাকবে এবং আইনটি শতভাগ কার্যকর হবে। সজস্মার্থে এই ধরনের অভিজান অব্যাহত থাকবে। অভিজানে আরো উপস্থিত ছিলেন সুমি বানী মিত্র সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয়, দিনভর নগরীতে চলমান পৃথক এই অভিযানে কোতোয়ালি মডেল থানা পুলিশের একাটি টিম সহায়তা করে।