বরিশালে পাসের হার ৭৭ দশমিক ৪১ শতাংশ, মানসম্মত শিক্ষা কার্যক্রমের মাধ্যমে পাসের হার বৃদ্ধিতে জেলা প্রশাসকের আহবান

:
: ৫ years ago

বরিশালে পাসের হার ৭৭ দশমিক ৪১ শতাংশ, যা গতবারের চেয়ে পাশের হার কম হওয়ায় জেলা প্রশাসক বলেন, পাশের হার কম হলেও বরিশালে স্কুল গুলোতে মানসম্মত শিক্ষা কার্যক্র পরিচালিত হচ্ছে। তবে আরো মানসম্মত শিক্ষা কার্যক্রমের মাধ্যমে পাসের হার বৃদ্ধিতে শিক্ষক শিক্ষার্থীদের প্রতি জেলা প্রশাসক আহবান জানায়। বরিশাল শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষায় পাসের হার ৭৭ দশমিক ৪১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৮৯ জন পরিক্ষার্থী।

আজ ৬ মে রোববার দুপুর ১২টায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম এ ফলাফল ঘোষণা করেন। এবার এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষাবোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৬ হাজার ৬২১ জন। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৪১ জন এবং ছাত্রী ৫৪ হাজার ৫৩৪ জন। বিভাগের ৬ জেলায় মোট ১৭৬ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১ হাজার ৪২৭টি স্কুল থেকে ১ লাখ ৬ হাজার ৬২১ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৮২ হাজার ৫৩৫ জন। এর মধ্যে ছাত্রী ৪৩ হাজার ৩৯৭ জন এবং ছাত্র রয়েছে ৩৯ হাজার ১৩৮ জন। পাসের হার ৭৭ দশমিক ৪১ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৮৯ জন। এর মধ্যে ২ হাজার ২১৭ জন মেয়ে এবং ১ হাজার ৯৭২ জন ছেলে। পরিক্ষার ফলাফল পেয়ে শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকরা খুশি। ফল প্রকাশের পরে জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং বরিশাল সরকারি জিলা স্কুল পরিদর্শন করেন। এসময় বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে উপস্থিত থেকে শিক্ষার্থীদের সাথে কথা বলেন বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনার বরিশাল, রাম চন্দ্র দাস। সেখানে আরো উপস্থিত ছিলেন স্কুলের শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবক বৃন্দরা। পরে জেলা প্রশাসক বরিশাল জিলা স্কুলে পরিদর্শনে গেলে সেখানে আসেন মেয়র বরিশাল সিটি কর্পোরেশন বরিশাল, সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ তিনি শিক্ষার্থীদের সাথে কথা বলেন এবং শিক্ষা কার্যক্র নিয়ে উপস্থিত স্কুলের শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকের সাথে কথা বলেন।