বরিশালে নির্বাচনী কৌশল নিয়ে ব্যস্ত মেয়র প্রার্থী সরোয়ার ও সাদিক

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে প্রতীক বরাদ্দের আগে ঘর গোছাতে ব্যস্ত প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থী। গত ক’দিন ধরে নগরীর ওয়ার্ড নেতাদের নিয়ে দফায় দফায় বৈঠক করছেন বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার। আ. লীগের মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহও ৩০টি ওয়ার্ডের নেতাদের নিয়ে ইতিমধ্যে বৈঠক করেছেন। আচরণবিধি লঙ্ঘন যাতে না হয় সে লক্ষ্যে আগামী ২ জুলাই নগরী সংলগ্ন রহমতপুর এলাকায় কেন্দ্রীয় নেতাদের নিয়ে অংশগ্রহণে সভারও আয়োজন করা হয়েছে।

জানা গেছে, নগরীর তৃণমূল নেতাদের ঘরে ঘরে ভোট চাইতে নির্দেশ দিয়েছেন ঊভয় দলের মেয়র প্রার্থী সরোয়র ও সাদিক। শনিবার (৩০ জুন) বেলা সাড়ে ১১টায় নগরীর কাউনিয়াস্থ বাসভবনে ৩০টি ওয়ার্ডের সভাপতি, সাধারণ সম্পাদক ও কাউন্সিলর প্রার্থীদের নিয়ে বৈঠকে বসেন বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার। বৈঠকে সিটি নির্বাচনে ঘরে ঘরে গিয়ে ভোটারদের কাছে ভোট চাওয়ার নির্দেশ দেন সরোয়ার। তাছাড়া ধানের শীষের প্রার্থীকে বিজয় করতে ভোটকেন্দ্র পাহাড়ারও নির্দেশ দেন তিনি। বিশেষ করে সেন্টার কমিটি, প্রতিটি সেন্টারে শক্ত পুলিং এজেন্ট রাখার নির্দেশনা দেন। সভায় সরোয়ার আশংকা করেন বরিশাল সিটিতেও অনিয়ম করবে সরকার। এর আগে গত ২৮ জুন মনোনয়নপত্র জমা দেয়ার পর রাতেই দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের নিয়ে সংক্ষিপ্ত সভা করেন।

জানতে চাইলে মহানগর বিএনপির সহ সাধারণ সম্পাদক আনায়ারুল হক তারিন বলেন, সিটি নির্বাচনকে কেন্দ্র করে শনিবার আনুষ্ঠানিকভাবে ৩০টি ওয়ার্ডের সুপার ফাইভ নেতাদের নিয়ে বৈঠক হয়েছে। ওই বৈঠকে মেয়র প্রার্থী সরোয়ার ওয়ার্ড নেতাদের ভোটের জন্য ঘরে ঘরে যেতে বলেছেন। সভায় উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য আবুল হোসেন খাঁন, মহানগর বিএনপি সিনিয়র সহ-সভাপতি মনিরুজ্জামান খাঁন ফারুক, মহানগর বিএনপি ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জিয়া উদ্দিন সিকদার, মহানগর বিএনপির সহ সাধারণ সম্পাদক আনায়ারুল হক তারিন প্রমুখ।

এদিকে মনোনয়ন পাওয়ার পরপরই গত ২৬ জুন রাতে দলীয় মনোনিত কাউন্সিলর প্রার্থীদের সাথে বৈঠক করেন আ. লীগের মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। ওই সভায় কাউন্সিলর প্রার্থীদের প্রতিটি কেন্দ্রে নজরদারীসহ নৌকার পক্ষে ঘরে ঘরে ভোট চাওয়ার পরামর্শ দেন। আ. লীগের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, আগামী ২ জুলাই বরিশাল নগরীর ৩০নং ওয়ার্ড সংলগ্ন ঢাকা-বরিশাল মহাসড়কের পাশের রহমাতপুরে সভা ডেকেছে দলটি।

এক খবর বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আ. লীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তারা আলোচনা সভা করবে। ওই সভায় প্রধান অতিথি থাকবেন আ. লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক আ. রহমান এমপি ও বিশেষ অতিথি সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম। সভায় সভাপতিত্ব করবেন বরিশাল সিটি নির্বাচনে আ. লীগের মেয়র প্রার্থীর পিতা ও জেলা আ. লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি। সভায় জেলা ও মহানগর সকল সদস্য, ৩০ ওয়ার্ডে সভাপতি ও সম্পাদক, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, অঙ্গ সংগঠনের নেতাদের উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

আ. লীগের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, আচরণবিধি যাতে লংঘন না হয় সে জন্য অতি কৌশলে সিটি সংলগ্ন এলাকায় সভা করছে দলটি। ওই সভার মুল এজেন্ডাই থাকবে বরিশাল সিটি নির্বাচন। জানতে চাইলে মহানগর আ. লীগের সহ সভাপতি অ্যাড. আফজালুল করিম বলেন, আ. লীগের মেয়র প্রার্থী সাদিক এখন সামাজিক কিছু কাজ করছেন। নেতাকর্মীদের সঙ্গেও বৈঠক করেছেন। প্রতীক বরাদ্দের আগে তারা সতর্কভাবে কার্যক্রম চালাবেন। তিনি বলেন, ২ জুলাই রহমতপুরে যে সভা হবে তা আ. লীগের প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করে হবে। আচরণবিধি লক্ষ্য রেখেই তারা সিটির বাইরে এ সভা দিয়েছেন। তিনি বলেন, ওই সভার সঙ্গে সিটি নির্বাচনের প্রচারণার কোনো সম্পর্ক নেই।