বরিশালে নতুন ভবনের লিফটে আটকে আইনজীবী ও পুলিশসহ অসুস্থ ১০

:
: ২ years ago

বরিশালে নবনির্মিত ১০তলা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের লিফটে আটকে পড়ে আইনজীবী, পুলিশ সদস্য এবং বিচার প্রার্থীসহ ১০ জন অসুস্থ হয়ে পড়েন।

এর মধ্যে দুই পুলিশ সদস্যকে হাসপাতালে ভর্তি করা হয়। বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়। সোমবার (৪ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

আহতদের মধ্যে রয়েছেন আইনজীবী ফজলুল হক বিশ্বাস, আজিজুর রহমান রিয়াজ, জাফরুন্নেছা রোজী ও মনিরুল ইসলাম মনির এবং এসআই জসিম উদ্দিন ও কনস্টেবল কুলসুমসহ ১০ জন।

জেলা পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন এসআই জসিম উদ্দিন বলেন, ভবনের বিভিন্ন ফ্লোরে যাওয়ার জন্য আইনজীবী, পুলিশ এবং বিচারপ্রার্থীসহ ১২ জন লিফটে উঠলে দরজা বন্ধ হযে যায়। পরে আর লিফট নড়ছিল না। প্রায় ৩০ থেকে ৪০ মিনিট আটকে থাকার মধ্যে অক্সিজেন সংকট দেখা দেয়।

এ সময় লিফটের ভেতর এবং বাইরে থেকে দরজা খোলার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। পরবর্তীতে ইট দিয়ে পিটিয়ে দরজা খোলা হয়। এরই মধ্যে অক্সিজেনের অভাবে লিফটের ভেতরে ১০ জন অসুস্থ হয়ে পড়েন। ঘটনার বর্ণনা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন এ পুলিশ সদস্য।

লিফট থেকে বের হওয়ার পর জ্ঞান হারিয়ে ফেলা আইনজীবী ফজলুল হক বিশ্বাস বলেন, আমাদের মনে হচ্ছিল আমরা সবাই মারা যাচ্ছি। সবাই হাউমাউ করে কাঁদছিলাম। কেউ কেউ লিফটের দরজা ভাঙার মরিয়া চেষ্টা চালান।

তবে কোনোভাবেই লিফটের দরজা খোলা যাচ্ছিল না। এভাবে আধা ঘণ্টার বেশি সময় পার হয়। এতে অক্সিজের অভাবে সবাই অসুস্থ হয়ে পড়ি। লিফটের ভেতরে মোবাইলও কাজ করছিল না।

এ কারণে কারো সঙ্গে কোন ধরনের যোগাযোগ করা যাচ্ছিলো না। পরবর্তীতে বাহির থেকে আইনজীবী বাচ্চুসহ বিচার প্রার্থীরা ইট দিয়ে আঘাত করে দরজা কিছুটা ফাঁক করেন। পরে লিফটের ভিতরে থাকা সবাই উদ্ধার পাই।

এদিকে ঘটনার পর দুপুর দেড়টার দিকে ঘটনাস্থল পরিদর্শনে যান জেলা জজ রফিকুল ইসলাম ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহিবুল ইসলাম।

সেখানে লিফটম্যান দেওয়ার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে লিফটের সমস্যা গণপূর্ত বিভাগকে অবহিত করে দ্রুত সমাধানের নির্দেশ দেওয়া হয়।

জেলা আইনজীবী সমিতির সভাপতি লস্কর নুরুল হক বলেন, আমার ধারণা পুরনো লিফট দেওয়া হয়েছে। তা না হলে উদ্বোধনের পরপরই এত সমস্যা দেখা দেবে কেন।

আজ যে ঘটনা ঘটেছিল আরেকটু দীর্ঘ হলে কয়েকটি লাশ দেখা ছাড়া কোনও উপায় ছিল না। বিষয়টি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হবে। এর একটা সুষ্ঠু সমাধান প্রয়োজন।

গত ৩ মার্চ, ৪৯ কোটি ১৭ লাখ টাকায় নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধন করা হয়।