বরিশালে নতুন করোনা সনাক্ত ৫৮ জনসহ মোট আক্রান্ত ৭৫৯ জনঃ সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১২৫ জন

:
: ৪ years ago

বরিশালে গত ২৪ ঘন্টায় আরো ৫৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে এই নি‌য়ে জেলায় ক‌রোনা আক্রা‌ন্তের সংখ্যা দাড়িয়েছে ৭৫৯ জনে। অদ্যাবধি এ জেলায় করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ১২৫ জন রুগী। জেলায় মৃত্যুবরণ করেছে ৯ জন ব্যক্তি। আজ ১০ জুন ইনস্টিউট ফর ডেভেলপিং সায়েন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভস থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী গৌরনদী উপজেলার বাসিন্দা ৩ জন, ১ জন চিকিৎসকসহ বানারীপাড়া উপজেলার বাসিন্দা ৪ জন, মেহেন্দীগঞ্জ উপজেলার বাসিন্দা ২ জন, ১ জন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারসহ উজিরপুর উপজেলার বাসিন্দা ৩ জন, বরিশাল মহানগরীর বাসিন্দা ২ জন, বাবুগঞ্জ ও মুলাদী প্রত্যেক উপজেলার বাসিন্দা ১ জন করে ২ জনসহ মোট ১৬ জন। শের-ই-বাংলা মেডিকেল কলেজ থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী গৌরনদী উপজেলার বাসিন্দা ৩ জন, আগৈলঝাড়া উপজেলার বাসিন্দা ১ জন, মুলাদী উপজেলার বাসিন্দা ১ জন, উজিরপুর উপজেলার বাসিন্দা ২ জন, বরিশাল মেট্রোপলিটন পুলিশের ৫ জন সদস্য, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত ১ জন ইন্টার্ন চিকিৎসক ও ১ জন মেডিকেল অফিসার, ৬ জন নার্স, ১ জন ড্রাইভারসহ মোট ৯ জন, বরিশাল সিটি কর্পোরেশনভুক্ত সাগরদি ও বাংলাবাজার এলাকার বাসিন্দা ৩ জন করে মোট ৬ জন, রুপাতলি এলাকার বাসিন্দা ২ জন, কাউনিয়া, সদর রোড, কলেজ এভিনিউ, কালু শাহ সড়ক, চান্দু মার্কেট, হসপিটাল রোড, বগুড়া রোড, কাশিপুর, ভাটিখানা মোড়, ৩০ গোডাউন রোড ও নথুল্লাবাদ এলাকার বাসিন্দা ১ জন করে মোট ১১ জন, বরিশাল সদর উপজেলার জাগুয়া ইউনিয়নের বাসিন্দা ২ জন সহ মোট ৫৮ জন করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে।

আজ ১০ জুন বুধবার ইনস্টিউট ফর ডেভেলপিং সায়েন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভস ঢাকা থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী ১৬ জন এবং বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ এর মাইক্রোবায়লোজি বিভাগে স্থাপিত আরটি-পিসিআর ল্যাবে বেশ কিছু নমুনা পরীক্ষা করা হলে ৪২ জনের রিপোর্ট পরেজটিভ আসে। বরিশাল জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান জানান, রিপোর্ট পাওয়ার পর পরই ওই ৫৮ জন ব্যাক্তির অবস্থান অনুযায়ী তাকে লকডাউন করা হয়েছে। তাদের আশপাশের বসবাসের অবস্থান নিশ্চিত করে লকডাউন করার প্রক্রিয়া চলছে। পাশাপাশি তাদের অবস্থান এবং কোন কোন স্থানে যাতায়াত ও কাদের সংস্পর্শে ছিলেন তা চিহ্নিত করার কাজ চলছে, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আজ পর্যন্ত বরিশাল জেলায় ২০০ জন নারী এবং ৫৫৯ জন পুরুষ করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে শূণ্য থেকে ২০ বছর বয়স পর্যন্ত আক্রান্ত ৪২ জন, ২০ থেকে ৫০ বছর পর্যন্ত আক্রান্ত ৫৮৩ জন, ৫০ থেকে তার উর্ধে ১৩৪ জন।

আজ করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে ২০ বছরের যুবক এবং ৭৫ বছরের বৃদ্ধ বয়সী রোগী রয়েছে। বরিশাল জেলায় করোনা আক্রান্ত উপজেলা সমূহ বরিশাল মহানগরী ৫৯৯, সদর উপজেলা ১৫জন (রায়পাশা কড়াপুর, শায়েস্তাবাদ-২, টুংঙ্গীবাড়িয়া, চাঁদপুরা, জাগুয়া-৩, চরকাউয়া-৪ এবং চরমোনাই-৩), বাবুগঞ্জ ২৯জন, উজিরপুর ২৬ জন, বাকেরগঞ্জে ২১জন, মেহেন্দীগঞ্জ ১৩জন, মুলাদী ১২জন, গৌরনদীতে ১৬জন, বানারীপাড়া ১৩জন, আগৈলঝাড়া ১০জন এবং হিজলা ৫জন করোনা রোগী শনাক্ত করা হয়। স্বাস্থ্য বিভাগের আজ ১১ জনসহ মোট ৯৫ জন ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন। অদ্যাবধি এ জেলায় ৯ জন করোনা পজিটিভ ব্যক্তি মৃত্যুবরণ করেন।

মুলাদী উপজেলায় ২ জন, বাকেরগঞ্জ উপজেলায় ১ জন, বরিশাল মহানগরীর আলেকান্দায় ২ জন, রুপাতলী চান্দুর মার্কেট এলাকায় ১ জন, নতুন ভাটিখানা এলাকার ১ জন, বাবুগঞ্জ উপজেলায় ১ জন, গৌরনদী উপজেলায় ১ জন। গত ১২ এপ্রিল এ জেলায় প্রথমবারের মতো মেহেন্দীগঞ্জ ও বাকেরগঞ্জ উপজেলায় ২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনা আক্রান্ত রোগী শনাক্তের পরিপ্রেক্ষিতে ঐদিনই জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।