বরিশালে নতুন করোনা সনাক্ত ৫৯ জনসহ মোট আক্রান্ত ৬৭৪ জনঃ সুস্থ ১০২ জন

লেখক:
প্রকাশ: ৪ years ago

মোঃ শাহাজাদা হিরা:: বরিশালে গত ২৪ ঘন্টায় আরো ৫৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে এই নি‌য়ে জেলায় ক‌রোনা আক্রা‌ন্তের সংখ্যা দাড়িয়েছে ৬৭৪ জনে। অদ্যাবধি এ জেলায় করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ১০২ জন রুগী। আজ ৮ জুন ইনস্টিউট ফর ডেভেলপিং সায়েন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভস থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী আগৈলঝাড়া উপজেলার বাসিন্দা ১ জন ও বরিশাল নগরীর নবগ্রাম রোড এলাকার বাসিন্দা ১ জনসহ মোট ২ জন, শের-ই-বাংলা মেডিকেল কলেজ থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী বাবুগঞ্জ উপজেলার বাসিন্দা ১ জন, বাকেরগঞ্জ উপজেলার বাসিন্দা ১ জন, বরিশাল মেট্রোপলিটন পুলিশের ১৬ জন সদস্য ও ডি আইজি অফিসের ১ জন, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ৪ জন নার্স, বেসরকারি হাসপাতালের ২ জন চিকিৎসক, বরিশাল সিটি কর্পোরেশনভুক্ত চাঁদমারী, রুপাতলী, সদর রোড, মেডিকেল স্টাফ কোয়ার্টার এলাকার বাসিন্দা ৪ জন করে মোট ১৬ জন, নবগ্রাম রোড এলাকার বাসিন্দা ৩ জন, মুন্সী গ্যারেজ ও কাউনিয়া এলাকার বাসিন্দা ২ জন করে মোট ৪ জন, বাংলাবাজার, স্ব-রোড, বগুড়া রোড, বিএম কলেজ রোড, ব্যাপ্টিস্ট মিশন রোড, কালুশা সড়ক, আলেকান্দা, কাশিপুর প্রত্যেক এলাকার বাসিন্দা ১ জন করে মোট ৮ জন।

বরিশাল সদর উপজেলার চাঁদপুরা ইউনিয়নের বাসিন্দা ১ জন তাদের কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে। আজ ৮ জুন সোমবার ইনস্টিউট ফর ডেভেলপিং সায়েন্স এন্ড হেলথ ইনিশিয়েটিভস ঢাকা থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী ২ জন এবং বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ এর মাইক্রোবায়লোজি বিভাগে স্থাপিত আরটি-পিসিআর ল্যাবে বেশ কিছু নমুনা পরীক্ষা করা হলে ৫৭ জনের রিপোর্ট পরেজটিভ আসে। বরিশাল জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান জানান, রিপোর্ট পাওয়ার পর পরই ওই ৫৯ জন ব্যাক্তির অবস্থান অনুযায়ী তাকে লকডাউন করা হয়েছে তাদের আশপাশের বসবাসের অবস্থান নিশ্চিত করে লকডাউন করার প্রক্রিয়া চলছে। পাশাপাশি তাদের অবস্থান এবং কোন কোন স্থানে যাতায়াত ও কাদের সংস্পর্শে ছিলেন তা চিহ্নিত করার কাজ চলছে, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আজ পর্যন্ত বরিশাল জেলায় ১৭৪ জন নারী এবং ৫০০ জন পুরুষ করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে শূণ্য থেকে ২০ বছর বয়স পর্যন্ত আক্রান্ত ৪২ জন, ২০ থেকে ৫০ বছর পর্যন্ত আক্রান্ত ৫১৬ জন, ৫০ থেকে তার উর্ধে ১১৬ জন।

আজ করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে ৫ বছরের শিশু এবং ৭২ বছরের বৃদ্ধ বয়সী রোগী রয়েছে। বরিশাল জেলায় করোনা আক্রান্ত উপজেলা সমূহ বরিশাল মহানগরী ৫৪৪, সদর উপজেলা ১৩জন (রায়পাশা কড়াপুর, শায়েস্তাবাদ-২, টুংঙ্গীবাড়িয়া, চাঁদপুরা, জাগুয়া, চরকাউয়া-৪ এবং চরমোনাই-৩), বাবুগঞ্জ ২৮জন, উজিরপুর ২০ জন, বাকেরগঞ্জে ২০জন, মেহেন্দীগঞ্জ ১০জন, মুলাদী ১০জন, বানারীপাড়া ৯জন, আগৈলঝাড়া ৯জন, গৌরনদীতে ৬জন এবং হিজলা ৫জন করোনা রোগী শনাক্ত করা হয়। স্বাস্থ্য বিভাগের আজ ৪ জনসহ মোট ৯৩ জন ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন। বরিশাল জেলায় মুলাদী উপজেলায় করোনা শনাক্ত হয়ে ১ জন ব্যক্তি গত ১২ এপ্রিল মৃত্যুবরণ করেন। গত ৩০ মে করলার উপসর্গ নিয়ে মুলাদী উপজেলায় আরো ১ জন ব্যক্তি মৃত্যুবরণ করেন পরে তার রিপোর্ট পজিটিভ আসে। গত ৩০ মে বাকেরগঞ্জ উপজেলায় ১ জন ব্যক্তি করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেন পরে তার রিপোর্ট পজিটিভ আসে।

গত ৩ জুন ১ জন বরিশাল মহানগরীর আলেকান্দা এলাকার বাসিন্দা করোনা পজিটিভ হয়ে মারা গেছেন। আজ ৫ জুন ১ জন নগরীর রুপাতলী চান্দুর মার্কেট এলাকার বাসিন্দা করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। গত ৫ জুন ১ জন ব্যক্তি বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা গ্রামের বাসিন্দা করোনা উপসর্গ নিয়ে মৃত্যু বরণ করেন পরে তার রিপোর্ট পজিটিভ আসে, গত ৩ জুন ১ জন ব্যক্তি গৌরনদী উপজেলার বাটাজোর ইউনিয়নের বাসিন্দা করোনা উপসর্গ নিয়ে মৃত্যু বরণ করেন পরে তার রিপোর্ট পজিটিভ আসে। অদ্যাবধি এ নিয়ে জেলায় ৭ জন করোনা পজিটিভ ব্যক্তি মৃত্যুবরণ করেন। গত ১২ এপ্রিল এ জেলায় প্রথমবারের মতো মেহেন্দীগঞ্জ ও বাকেরগঞ্জ উপজেলায় ২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনা আক্রান্ত রোগী শনাক্তের পরিপ্রেক্ষিতে ঐদিনই জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।