বরিশালে দু’দিনব্যাপী জীবনানন্দ মেলা শুরু

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল নগরীতে দুই দিনব্যাপী চতুর্থ জীবনানন্দ মেলা-২০১৮ শুরু হয়েছে। রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ৬৪তম প্রয়ানবার্ষিকী উপলক্ষে এ উৎসবের আয়োজন করেছে জাতীয় কবিতা পরিষদ বরিশাল শাখা। দুই দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে রয়েছে আলোচনা সভা, কবি আড্ডা, আবৃত্তি ও সঙ্গীত প্রতিযোগিতা, গুণীজন সম্মাননা ও পুরস্কার বিতরণী।

সোমবার সকাল ১০টার দিকে অশ্বিনী কুমার হল চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে জীবনানন্দ মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। পরে একটি শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জীবনানন্দ সড়কে (বগুরা রোড) কবির বাসভবনে স্থাপিত জীবনানন্দ অঙ্গনে গিয়ে শেষ হয়।

পরে সকাল সাড়ে ১০টার দিকে কবি মোশতাক আল মেহেদি সভাপতিত্বে এবং কবি দিপংকর চক্রবর্তীর সঞ্চালনায় জীবনানন্দ অঙ্গনে অনুষ্ঠিত কবি আড্ডায় আবৃত্তি করেন ছোটনন্দ্রনাথ চক্রবর্তী, নাজমুল হোসেন আকাশ, আসমা চৌধুরী, কাজী সেলিনা, অপূর্ব গৌতম, শুভংকর চক্রবর্তী, পশ্চিমবঙ্গের কবি নুরুল ইসলামসহ প্রবীন ও নতুন প্রজন্মের কবিরা।

সন্ধ্যায় কবি জীবনানন্দ দাশের ওপর প্রামান্য চিত্র প্রদর্শিত হয়। এরপর প্রবন্ধ পাঠ করবেন কবি আসমা চৌধুরী। কবি আবুল বাশার সেরনিয়াবাতের সভাপতিত্বে জীবনানন্দ দাশের সাহিত্যকর্মের ওপর আলোচনা করবেন সংস্কৃতিজন মানবেন্দ্র বটব্যল, এসএম ইকবাল এবং পশ্চিমবঙ্গের কবি মলয়চন্দন মুখোপধ্যায়। পরে জীবনানন্দের জীবন ও কবিতা নিয়ে কাব্যলেখ্য ‘ঝড়া পলক’ পাঠ করবেন কোলকতার উল্লাস চট্রোপধ্যায়। এছাড়া রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ, উদীচি ও উত্তরন শিল্প গোষ্ঠীর শিল্পীরা নৃত্য ও সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করেন।

আগামীকাল মঙ্গলবার জীবনানন্দ মেলার শেষদিনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ, কবি অরূপ তালুকদার ও কবি হাসান হাফিজকে গুনিজন সন্মননা দেয়া হবে।