বরিশালে দুই বছর পর ৩১ জুলাই উদ্বোধন হতে যাচ্ছে বৃক্ষ মেলা

:
: ২ years ago

শামীম আহমেদ :: বরিশাল নগরে টানা দুই বছর পর আয়োজন করা হচ্ছে বিভাগীয় বৃক্ষ মেলা। আগামী ৩১ জুলাই নগরীর বঙ্গবন্ধু উদ্যোনে শুরু হবে পক্ষকাল ১৫ দিন ব্যাপি এই মেলা।

যা চলবে আগামী ১৪ আগস্ট পর্যন্ত। এর আগে সবশেষ ২০১৯ সালে বৃক্ষ মেলা অনুষ্ঠিত হয়। বৃক্ষ মেলা উপলক্ষে নগরীর বঙ্গবন্ধু উদ্যোনে চলছে ব্যাপক আয়োজন। এরি মধ্যে মেলার মাঠে স্টলগুলো প্রস্তুত করা হয়েছে।

 

স্টল বরাদ্দের কার্যক্রমও প্রায় শেষ বলে জানিয়েছেন আয়োজকরা। বিভাগীয় বৃক্ষ মেলার আয়োজক কমিটির যুগ্ম আহŸায়কের দায়িত্বে থাকা নগরীর ক্যাকটাস ভ্যালি নার্সারির সত্ত¡াধিকারী রানা পাল জানান, ‘বরিশাল জেলা প্রশাসন ও সামাজিক বন বিভাগ যৌথভাবে বঙ্গবন্ধু উদ্যোনে বিভাগীয় বৃক্ষ মেলার আয়োজন করা হয়েছে।

এবারের মেলায় মোট ৫০টি স্টল থাকছে। বেসরকারি স্টল বন্টন এবং বরাদ্দের দায়িত্বে আছি আমি। এরি মধ্যে মেলার সকল স্টল বরাদ্দ হয়ে গেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৩১ ডিসেম্বর দুপুর আড়াইটায় বরিশাল বিভাগীয় বৃক্ষ মেলার উদ্বোধন করা হবে। তিনি জানান, ‘বৃক্ষ মেলার উদ্বোধন উপলক্ষে ৩১ জুলাই একটি র‌্যালি অনুষ্ঠিত হবে।

র‌্যালি পরবর্তী বেলুন-ফ্যাস্টুন উড়িয়ে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন বরিশাল সদর আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম।

 

পরে শিল্পকলা একাডেমিতে উদ্বোধনী অনুষ্ঠান হবে বলে জানান নার্সারি মালিক সমিতির এই নেতা। এদিকে, সামাজিক বন বিভাগের বরিশাল রেঞ্জ অফিসার আব্দুল্লাহ আল মামুন জানান, ‘টানা দুই বছর পরে বরিশালে বৃক্ষ মেলার আয়োজন করা হয়েছে।

সবশেষ ২০১৯ সালের জুলাই মাসে বঙ্গবন্ধু উদ্যানে পক্ষকাল ব্যাপি বিভাগীয় বৃক্ষমেলা অনুষ্ঠিত হয়েছিল। পরবর্তী ২০২০ ও ২০২১ সালে বৈশ্বিক করোনা মহামারির কারণে বরিশালে বৃক্ষ মেলার আয়োজন করা হয়নি। তিনি বলেন, ‘এবারের মেলায় ৫০টি স্টল থাকছে।

এর মধ্যে ৩৭টি বিভিন্ন নার্সারি ব্যবসায়ীদের জন্য বরাদ্দ দেয়া হচ্ছে। বাকী ১৩টি সরকারি দপ্তরের জন্য রাখা হয়েছে। সামাজিক বন বিভাগ, হটিকালচার, পুলিশ কন্ট্রল রুমসহ অন্যান্য দপ্তরের প্রদর্শনী থাকবে ওই ১৩টি স্টলে।

পুরো মেলার খরচ বন বিভাগ বহন করবে। এমনকি স্টল বরাদ্দের জন্য নার্সারী মালিকদের কাছ থেকে কোন টাকাও নেয়া হচ্ছে না। মেলা শেষে গাছের চাড়া বিক্রির ওপর নার্সারি মালিকদের পুরস্কৃত করা হবে বলেও জানিয়েছেন বন বিভাগের এই কর্মকর্তা।