বরিশালে দুই দিন ব্যাপী ৫ম বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশালে দুইদিন ব্যাপী ৫ম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৮ উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর মহা পরিচালক (অতিরিক্ত সচিব) স্বপন কুমার রায় বলেছেন, বর্তমানে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে দিন দিন বিজ্ঞান মনোস্ক শিক্ষার্থী কমে যাচ্ছে। আগে এক সময়ে শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪০% পাসের্ন্ট শিক্ষার্থী বেড় হয়ে এসেছে এখন তা কমে ২০% পাসের্ন্টে এসে দাড়িয়েছে। তিনি আরো বলেন আজকাল শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার প্রতি তেমন কোন আগ্রহ দেখা যাচ্ছেনা তেমনি তারা সচেতন না। শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠান থেকে পিছিয়ে পড়ছে।

শনিবার বিকালে বরিশাল অশ্বিনী কুমার টাউন হলে বরিশাল বিভাগীয় কমিশনার কার্যলয়ের আয়োজনে ও বিজ্ঞান প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট পৃষ্ঠপোষকতায় দুইদিন ব্যাপী ৫ম বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনকালীন বক্তৃতায় তিনি একথা বলেন। বরিশাল অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) নুরুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশেষ অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ গোলাম মোস্তফা,বরিশাল সরকারী বিএম কলেজ অধ্যক্ষ, শফিকুর রহমান সিকদার, বরিশাল সরকারী মডেল স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ ড,মেজর সিরাজুল ইসলাম উকিল,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বরিশাল অঞ্চল উপ-পরিচালক ড. মোঃ মোস্তাফিজুর রহমান,বরিশাল কর্মচারী কল্যাণ বোর্ডের উপ সচিব ও উপ পরিচালক সোহরাব হোসেন। প্রধান অতিথি মহা পরিচালক (অতিরিক্ত সচিব) স্বপন কুমার রায় আরো বলেন, বর্তমান যুগে বিজ্ঞান মনোস্ক ছাড়া চলার কোন সুযোগ নেই।

তিনি আরো বলেন আমরা অনেক শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান বিষয়ক যন্ত্রপাতি কেনার জন্য অনুদান দিয়েছি কিন্তু সেখানে খোঁজ নিয়ে দেখা গেছে শিক্ষকরা সে টাকা দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের আসবাব পত্র কিনেছে। বর্তমান সরকার শেখ হাসিনা দেশের ২০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান বিষয়ের সরঞ্জাধী সরবরাহ করার সিদ্বান্ত গ্রহন করেছে। তিনি আরো বলেন সরকার চায় এদেশের শিক্ষার্থীরা বিজ্ঞান চর্চায় বেড়ে উঠুক ৪১ সালের মধ্যে আমরা বিশ্বে বিজ্ঞানের জ্ঞান অর্জন করতে হব্। সরকার আরো সিদ্বান্ত নিয়েছে প্রতিটি বিভাগে একটি করে বিজ্ঞান যাদুঘর নির্মান করা হবে। তাই প্রতিটি শিক্ষার্থীকে এখন থেকে বিজ্ঞান মনোস্ক হিসাবে তৈরী করার জন্য আহবান করেন। পরে তিনি অশ্বিনী কুমার টাউন হলে আয়োজিত বিজ্ঞান মেলায় অংশ নেয়া শিক্ষার্থী ক্ষুদে বিজ্ঞানীদের ষ্টল পরিদর্শন করেন আয়োজকদের নিয়ে। মেলায় বরিশাল নগরীর স্কুল-কলেজ সহ বিভাগের ৬ জেলা থেকে বিভিন্ন সিনিয়র, জুনিয়র ও বিশেষ ৩ ভাগে ৩১টি শিক্ষা প্রতিষ্ঠান বিজ্ঞান মেলায় অংশ গ্রহন করেন। এরপূর্বে প্রধান অতিথি বেলুন-ফেষ্টুন উড়িয়ে ও ফিতা কেটে দুইদিন ব্যাপী বিজ্ঞান মেলার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন।