বরিশালে দুই জেলের কারাদণ্ড, চার জেলের নামে মামলা

:
: ৯ মাস আগে

বরিশালের মুলাদীতে ইলিশ রক্ষা অভিযানে আটক দুই জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও আরও চার জেলের নামে মুলাদী থানায় মামলা করেছে নৌ-পুলিশ।

শনিবার (১৪ অক্টোবর) দুপুরে পৃথক অভিযানে এদের আটক করা হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মুলাদী উপজেলার সোহরাব আকনের ছেলে সোহাগ আকন (২২) এবং সেলিমপুর গ্রামের হান্নান হাওলাদারের ছেলে বিল্লাল হোসেন (৩৫)।

মামলার আসামি জেলেরা হলেন, মাদারীপুরের কালকিনি উপজেলার চর আলিমাবাদ গ্রামের আবুল হোসেন (৩৫), সাহেবরামপুর গ্রামের শাহ জালাল (২৪), মুলাদী উপজেলার আলিমাবাদ গ্রামের বিজয় পাল (২১) এবং একই এলাকার সরোয়ার হাওলাদার (২৬)।

উপজেলা মৎস্য কর্মকর্তা এএফএম নাজমুস সালেহীন জানান, শনিবার দুপুরে জয়ন্তী নদীতে অভিযান চালিয়ে ইলিশ শিকারের অপরাধে তিন জেলেকে আটক করা হয়েছে।

তাদের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিজাম উদ্দীনের ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়। আদালত সোহাগ আকন ও বিল্লাল হোসেনকে এক বছর করে কারাদণ্ড দেন। এছাড়া অপ্রাপ্ত বয়স্ক ছেলেকে শিকারে পাঠানোর দায়ে আব্দুল মোতালেবের (১৭) বাবা দুলাল হাওলাদারকে ২ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী হাকিম উপজেলা নির্বাহী কর্মকর্তা।

মৎস্য কর্মকর্তা আরও বলেন, অভিযানে উদ্ধার হওয়া প্রায় ১০ কেজি ইলিশ মাছ এতিমখানায় বিতরণ করা হয়েছে। এছাড়া প্রায় ২ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে।

মুলাদীর নাজিরপুর নৌ-পুলিশ ফাঁড়ি ইনচার্জ প্রবীর মিত্র জানান, নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ৪ জেলেকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা দিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে।