বরিশালে দিনভর বৃষ্টি, ভোগান্তিতে নিম্ন আয়ের মানুষ

লেখক:
প্রকাশ: ২ years ago

বরিশালে টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বৃহস্পতিবার বেলা বাড়ার সঙ্গে বৃষ্টি বাড়ায় সাধারণ মানুষকে পড়তে হয়ে দুর্ভোগে। ভোগান্তিতে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন।

জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে নগরীর বেশ কয়েক‌টি সড়ক ও এলাকায়। গুরুত্বপূর্ণ কাজ ছাড়া মানুষ বের হচ্ছে না বাড়ির বাইরেও। বরিশাল আবহাওয়া অফিস বলছে, আরও ২-১ দিন থাকতে পারে বৃ‌ষ্টি।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, টানা বৃষ্টিতে দুপুর গড়াতেই নগরীর বিভিন্ন সড়ক হয়ে পড়ে জলমগ্ন। তারপরও থেমে থাকেনি জীবন। পানি ডিঙিয়ে চলাচল করেছে যানবাহন। কোথাও হাটু জল পেরিয়ে নগরীর বাসিন্দাদের পথ চলতে দেখা যায়।

অফিসগামী কর্মজীবী মানুষ, স্কুল-কলেজ ও বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থীদের কর্মস্থলে যেতে পড়তে হয়েছে অন্তহীন ভোগান্তিতে। রাস্তায় গণপরিবহনের সংখ্যা প্রতিদিনের তুলনায় কম। সিএনজি ও রিকসার ভাড়া স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ।

আসাদ মোল্লা নামে এক ব্যাংকার বলেন, গত ২দিন ধরে থেমে থেমে আবার কখনো একটানা বৃ‌ষ্টি‌ হচ্ছে। এতে অসহনীয় ভোগা‌ন্তিতে প‌ড়তে হচ্ছে। অফিসে যেতে হবে বলেই বাসা থেকে বের হয়েছি। তা না হলে বের হওয়ার ইচ্ছা ছিল না।

সাগরদী এলাকার ব্যবসায়ী জুলফিকার বিশ্বাস জানান, বৃহস্পতিবার সকাল থেকে টানা বৃষ্টিতে রোডে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে নগরবাসীকে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

রিকশাচালক কামাল হোসেন বলেন, ‘সকাল থেকে টানা বৃষ্টিতে বগুড়া রোড, কলেজ রোড, আগরপুর, অক্সফোর্ড মিশন রোডে পানি জমে গেছে। এতে রিকশা চালাতে পারছি না।’

এদিকে অতি জোয়ারের পানিতে কীর্তনখোলা তীরবর্তী চরবাড়িয়া, লামচড়ি, শায়েস্তাবাদের নিম্নাঞ্চলগুলো তলিয়ে গেছে।

একইসঙ্গে বরিশাল নগরীর মধ্য দিয়ে বয়ে চলা খালগুলোর পানি যেমন নিচু এলাকার রাস্তাঘাট তলিয়ে গেছে। তেমনি খালের সঙ্গে সংযুক্ত ড্রেনের মাধ্যমে রাস্তাঘাটে পানি ওঠে পড়েছে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের জলানুসন্ধান বিভাগের উপসহকারি প্রকৌশলী মো. মাসুম জানান, পূর্ণিমার আগমন ও বাতাসের গতি বৃদ্ধি পাওয়ায় পানি বৃদ্ধি পেয়েছে। বাতাসের গতি বেশি থাকায় স্বাভাবিক নিয়মের থেকে নদীর পানি বেশি বেড়েছে। এটি বন্যা পরিস্থিতি না।