বরিশালে ত্রিদেশীয় নাট্যোউৎসবের উদ্বোধন

লেখক:
প্রকাশ: ৫ years ago

বরিশাল নগরীতে উদ্বোধন করা হয়েছে ত্রিদেশীয় নাট্যোৎসব। নাট্যোউৎসবের উদ্বোধন করেন বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। শিল্প-সংস্কৃতির লীলাভূমি বরিশাল নগরীতে সিটি কর্পোরেশনের সহযোগিতায় এই নাট্যোৎসবের আয়োজন করেন শব্দাবলী স্টুডিও থিয়েটার।

 

বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত এই নাট্যোউৎসবে বাংলাদেশ, ভারত ও নেপালের পাঁচটি নাট্যদল অংশ গ্রহণ করে।

 

উদ্বোধনী অনুষ্ঠান থেকে গিয়াস-মিলন নাট্য পদক প্রদান করা হয়। পদক প্রাপ্তরা হচ্ছেন রংপুরের আবদুর রাজ্জাক ও সিলেটের রজত কান্তি গুপ্ত। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: শাহাবুদ্দিন খান পিপিএমবার, বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাড. এ.কে.এম জাহাঙ্গির ও বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশনের সেক্রেটারী জেনারেল কামাল বায়জিদ।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শব্দাবলী সভাপতি সৈয়দ দুলাল। শব্দাবলীর সাধারণ সম্পাদক ফারুক আহম্মেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অনিমেশ শাহা লিটু। উৎসব চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানের পর মঞ্চস্থ হয় উৎসবের প্রথম নাটক শব্দাবলীর প্রযোজনা বৈশাখিনী।

 

২৭ ডিসেম্বর থেকে প্রতিদিন বিকেল চারটা ও সন্ধ্যা সাতটায় প্রতিটি নাটকের দুটি করে প্রদর্শনী হবে। সবকটি নাটক মঞ্চস্থ হবে শব্দাবলী স্টুডিও থিয়েটার হলে।

 

২৭ ডিসেম্বর উজানে মৃত্যু নাট্যদল পালাকার ঢাকা, ২৮ ডিসেম্বর মঞ্চস্থ হবে ভারতের পশ্চিম বাংলার নাট্যদল নটমন এর নাটক ম্যাককোম্যান। ২৯ ডিসেম্বর মঞ্চস্থ হবে কলকাতার নাট্যদল বালার্ক থিয়েটারের নাটক তোতার কাহিনী, ৩০ ডিসেম্বর নাট্যদল আদিত্যাদী মঞ্চস্থ করবেন নাটক দেউকাশি।