#

বরিশালে আগামী ২০ ফেব্রুয়ারি তিন লাখের অধিক ‍শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। একই সাথে ভিটামিন ‘এ’ সম্পর্কে সচেতন করতে প্রচার করা হবে।

রোববার সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় এ তথ্য জানান বরিশাল সিভিল সার্জন ডা. মারিয়া হাসান।

জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন-এর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

এসময় সিভিল সার্জন জানান, জেলায় দুই হাজার ৯৭টি কেন্দ্রের মাধ্যমে দিনব্যাপী তিন লাখ আট হাজার ৫৪২ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তাদের মধ্যে ছয় হতে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩৩ হাজার ৯০৯ এবং ১২ হতে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা দুই লাখ ৭৪ হাজার ৬৩৩।

তিনি আরও বলেন, দেশের কয়েকটি জেলায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে জ্বরের লক্ষণ নিয়ে মানুষ মারা যাচ্ছে। বরিশালে এমন কোন রোগী পাওয়া না গেলেও পার্শ্ববর্তী শরীয়তপুর জেলায় রোগী পাওয়া গেছে। নিপাহ ভাইরাস আক্রান্তদের কোন চিকিৎসা নেই বলে সচেতন হয়ে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রতিরোধ হিসেবে খেজুরের কাঁচা রস এবং পাখি ও বাদুড়ে খাওয়া ফল খাওয়া যাবে না।

সভায় জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প আশ্রয়ণ এবং মুজিববর্ষের উপহার হিসেবে নির্মিতব্য ঘরের আঙিনায় বা উপযুক্ত স্থানে টিউবওয়েল স্থাপন এবং বিদ্যুৎ সংযোগের কাজটি দ্রুত সম্পন্ন করতে হবে।

সমন্বয় সভায় উপজেলা চেয়ারম্যান, জেলা পর্যায়ের সকল দপ্তরের প্রধান ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা অংশ নেন।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন