বরিশালে তিন জেলেকে দণ্ড

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

বরিশালের তিন উপজেলার পাঁচ নদীতে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রথম দিনেই নিষেধাজ্ঞা অমান্য করে কীর্তনখোলা নদীর তালতলা এলাকায় জাটকা ইলিশ শিকার এবং বাজারে জাটকা বিক্রির দায়ে ৩ জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার দুপুরে বরিশাল নৌবন্দর ডিসি ঘাটে উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুজ্জামান এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় জেলা মৎস্য বিভাগের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস উপস্থিত ছিলেন।

দণ্ডিত জেলেরা হলেন- বরিশাল সদর উপজেলার সায়েস্তাবাদ ইউনিয়নের বাসিন্দা কাইয়ুম শিকদার (৫০), বাকেরগঞ্জ উপজেলার কবাই ইউনিয়নের বাসিন্দা দেলোয়ার (৫০) এবং আল-আমিন (৩৫)।

ড. বিমল চন্দ্র দাস বলেন, নৌ পুলিশের সহায়তায় বরিশালের বিভিন্ন নদী এবং বাজারে অভিযান চালিয়ে ৪০ কেজি জাটকা জব্দ করা হয়েছে। এছাড়া তিনজনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান জানান, আগামী ৩০ এপ্রিল পর্যন্ত জেলার সদর উপজেলা, মেহেন্দীগঞ্জ ও হিজলা উপজেলার কালাবদর, মাছকাটা, গজারিয়া, মেঘনা ও নয়াভাঙনি নদীর ৮২ কিলোমিটার অভয়াশ্রমে মাছ শিকার বন্ধ থাকবে।

অভয়াশ্রমে আইন অমান্য করে মাছ শিকার করলে কমপক্ষে ১ বছর, সর্বোচ্চ ২ বছর সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে অভিযান চলাকালীন নিবন্ধিত জেলেদের ভিজিএফ কার্ডে ৪০ কেজি করে চাল দেওয়া হবে বলে জানান তিনি।