বরিশালে ডেঙ্গু রোধে নগরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানালেন- মেয়র সাদিক আব্দুল্লাহ

লেখক:
প্রকাশ: ৫ years ago

ডেঙ্গু রোধে মানুষকে সচেতন ও সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেছেন, র‌্যালি করে মশার বংশ বিস্তার রোধ করা সম্ভব নয়, ডেঙ্গু রোধে চাই জনসচেতনা। আর শুধু নগর পরিষ্কার-পরিচ্ছন্ন করেই ডেঙ্গু বা মশা নিধন সম্ভব নয়, এ মশার উৎপত্তি ঘরেও হতে পারে। তাই পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি সবাইকে মাথায় রাখতে হবে।
বুধবার (২৪ জুলাই) দুপুরে নগর ভবনে দেশব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় মেয়র এসব কথা বলেন।

মেয়র আরও বলেন, আমরা বাড়ির আশপাশ পরিষ্কার করতে পারবো। বাড়ির ভেতরের বাগান কিংবা ফুলের টবে জমে থাকা পানিতে মশা বংশবিস্তার করে। তাই মশার বংশবিস্তার রোধে প্রত্যেকের নিজ নিজ বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। মশার বংশবিস্তার রোধে আগে থেকে ব্যবস্থা নিতে চাই আমরা। এটা করা সম্ভব হলে, মশাবাহিত ডেঙ্গুসহ কোনো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকবে না।

মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ উপলক্ষে ২৫ জুলাই থেকে বরিশাল সিটি করপোরেশনের আওতাধীন ৩০টি ওয়ার্ডে একযোগে কার্যক্রম শুরু হবে। ইতোমধ্যে বরিশাল সিটি করপোরেশন নিয়ন্ত্রণ সেল খুলেছে। এর দায়িত্ব দেওয়া হয়েছে বিসিসি’র মেডিক্যাল অফিসার ডা. নাহিদ হাসানকে।

এছাড়া ৩০ টি ওয়ার্ডের প্রতিটিতে ১ জন করে মোট ৩০ জন ট্যাগ অফিসার ও ১ জন করে তাদের সহযোগী নিয়োগ দেওয়া হয়েছে। পাশাপাশি সার্বিকভাবে পরিচালনার জন্য ভেটেরিনারি সার্জন ডা. মো. রবিউল ইসলামসহ ৬ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসরাইল হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল শহীদুল ইসলাম, নির্বাহী প্রকৌলশী আব্দুল লতিফ, প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু, রফিকুল ইসলাম খোকনসহ সুশীল সমাজের প্রতিনিধি, কাউন্সিলর ও কর্মকর্তারা।