বরিশালে চাল ব্যবসায়ীদের সতর্ক করেছে জেলা প্রশাসন।

লেখক:
প্রকাশ: ৭ years ago

জাকারিয়া আলম দিপু.

দেশে চালের বাজার অস্থিরতা সৃষ্টি হওয়ায় বিপাকে নিম্ন আয়ের সাধারন মানুষ। অধিক মুনফা লাভের অাশায় বাজার অস্থিরতা করে তুলছে কিছু অসৎ ব্যবসায়িক।বাজারের স্থিতিশীলতা ফিরিয়ে আনার লক্ষে সারাদেশে মত গতকাল বরিশালে মোবাইল কোট পরিচালনা করেন বরিশাল জেলা প্রশাসন।

বরিশালে চালের আড়ৎদাররা অতিরিক্ত মুনাফায় চাল বিক্রি করছেন। বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসনের একটি দল নগরীর প্রধান চাল মোকাম ফরিয়াপট্টিতে অভিযান চালালে ব্যবসায়ীদের বেশী মুনাফা করার বিষয়টি ধরা পড়ে।

এ সময় এক ব্যবসায়ীর মুচলেকা রাখা হয় এবং ৭ জন ব্যবসায়ীকে সতর্ক করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা কুলসুম মনি।এসময় আরো উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট  রিপন বিশ্বাস।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, দেশব্যাপী চালের বাজারে অস্থিরতা বিরাজ করায় বরিশালের বাজার তদারকি করতে দুপুরে ফরিয়াপট্টির চালের আড়ৎগুলোতে অভিযান চালানো হয়।তিনি ব্যবসায়ীদের চালান পর্যবেক্ষন করে দেখতে পান, ব্যবসায়ীরা মোকাম থেকে যে দামে চাল ক্রয় করেছেন, তার চেয়ে অধিক মুনাফায় স্থানীয় বাজারে চাল বিক্রি করছেন। বেশীরভাগ আড়ৎঘরে চালের মূল্য তালিকা লেখা নেই। প্রথম দিনের অভিযান হওয়ায় সকল ব্যবসায়ীকে সতর্ক এবং একজনের কাছ থেকে মুচলেকা রাখা হয়। জেলা বাজার মনিটরিং কমিটির সদস্যরাও এসময় উপস্থিত ছিলেন।

ফরিয়াপট্টির চাল আড়ৎদার সমিতির সাংগঠনিক সম্পাদক শেখ মাসুদ রানা জানান, বরিশালের আড়ৎদারা কুষ্টিয়া-রাজশাহী-সাতক্ষীরা অঞ্চলের মোকাম থেকে চাল আনেন। জেলা প্রশাসনের টিম অভিযান চালালে তারা কয়েকজন ব্যবসায়ীর বিরুদ্ধে মাত্রাতিরিক্ত মুনাফায় চাল বিক্রির প্রমান পান। ওই সকল ব্যবসায়ীদের সতর্ক করে দেওয়া হয়েছে।