বরিশালে একুশে পদকপ্রাপ্ত নিখিল সেন এর মহাপ্রয়াণ উপলক্ষে স্মরণাঞ্জলি অনুষ্ঠিত

:
: ৫ years ago

গতকাল শুক্রবার ১ মার্চ সন্ধ্যা ৬ টার বরিশাল নগরীর বরিশাল কলেজ সংলগ্ন রজনীগন্ধা কমিউনিটিসেন্টারে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদ ও বরিশাল নাটক এর আয়োজনে একুশে পদকপ্রাপ্ত সর্বজন শ্রদ্ধেয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিখিল সেন এর মহাপ্রয়াণে স্মরণঞ্জলির আয়োজন করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মোঃ জিয়াউর হক, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের চেয়ারম্যান, মোহাম্মদ ইউনুছ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, এস এম ইকবাল, সাদা মনের মানুষ, বিজয় কৃষ্ণ দে, প্রবীণ আইনজীবী, মানবেন্দ্র বটব্যাল, নারীনেত্রী, রাবেয়া খাতুন, সনাক বরিশালের সভাপতি, শাহ্ সাজেদা, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি, শ্রী কাজল ঘোষ, বীর প্রতীক, মহিউদ্দিন মানিক, আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, পাপিয়া জেসমিন, আবদুর রব সেরনিয়াবাত প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, এস এম জাকিরসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান কর্মকর্ত, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনৈতিক ব্যক্তিত্ব, মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মী, সুধীজন, শিক্ষকবৃন্দ ডাক্তারসহ বরিশালের সর্বস্তরের গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য একুশে পদক প্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিখিল সেন গত ২৫ ফেব্রুয়ারি বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যু কালে তার বয়স হয়েছিলো ৮৭ বছর। তার প্রতি শ্রদ্ধা নিবেদন ও তার পরিবারের প্রতি সমবেদনা জানাতে আজ এই স্মরণাঞ্জলি। নিখিল সেন বাংলাদেশের একজন প্রতিথযশা নাট্যকার ও সংস্কৃতিকর্মী। তিনি একজন অভিনয় শিল্পী, নাট্যকার, সাংবাদিক, আবৃত্তিশিল্পী, ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা এবং রাজনীতিবিদ।
আবৃত্তিতে অবদান রাখার জন্য ২০১৫ সালে শিল্পকলা পদক পেয়েছেন। সর্বশেষ নাটকে বিশেষ অবদান রাখার জন্য একুশে পদক অর্জন করেন। নিখিল সেন ১৯৯৬ সালে শিল্পকলা একাডেমি সম্মাননা, ১৯৯৯ সালে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন সম্মাননা ও ২০০৫ সালে শহীদ মুনীর চৌধুরী পুরস্কার পান এই গুনিজন।