বরিশালে ইলিশের দাম মাএ ৩৫০ টাকা!

লেখক:
প্রকাশ: ৬ years ago

রূপালী ইলিশে সয়লাব বরিশালের প্রতিটি বাজার। যে কারণে পাইকারি মৎস্য আড়ৎও বেশ সরগরম। ভোর থেকে দুপুর পর্যন্ত চলে বিকিকিনি। প্রচুর ইলিশ ধরা পড়ায় দামও নাগালের মধ্যে। তাই আড়ৎদার, পাইকার, খুচরা বিক্রেতা সবার মধ্যেই ফিরেছে স্বস্তি।

গত এক সপ্তাহ ধরে দাম কমায় মৌসুমে টাটকা ইলিশের স্বাদ নিতে বিভাগের সবচেয়ে বড় আড়তে প্রতিদিন মাছ কিনতে আসছেন হাজারও ক্রেতা।

আড়তদাররা জানান, সপ্তাহখানেক আগেও ইলিশ ছিলো অগ্নিমূল্য। এখন তা অনেকটা সহনীয় পর্যায়ে নেমে এসেছে। বলতে গেলে অর্ধেকে। মানুষ চাতক পাখির মত চেয়েছিলো কখন ইলিশের দাম কমবে। তবে চলতি সপ্তাহের শুরুর দিকে নদী ও সাগরে ঝাঁকে-ঝাঁকে ইলিশ ধরা পরায় সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দাম কমে গেছে।

মৌসুমের শেষ সময় এসে বরিশালের নদী ও চট্টগ্রামের সাগরে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। মৌসুমের শুরুতে নদীতে ইলিশের দেখা না পেয়ে জেলেরা হতাশ ছিলেন। প্রচুর ইলিশ ধরা পড়ার কারণে জেলে ও মাছের আড়তদারদের মধ্যে উৎসবের আমেজ তৈরি হয়েছে।

নদীর ১ কেজি ৫০০ গ্রাম আকারের ইলিশের দাম প্রতি কেজি ১১০০ থেকে ১২০০ টাকা। ১ কেজি আকারের ইলিশের দাম প্রতি কেজি ৮০০ থেকে ৯০০ টাকা। ৭-৮ শত গ্রামের ইলিশের দাম প্রতি কেজি ৬০০ থেকে ৭০০ টাকা। ৫০০ গ্রামের ইলিশের দাম প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর সাগরের ইলিশ প্রতি কেজিতে ১০০-২০০ টাকা করে কম।

সূত্রে জানা যায়, ৭-১০ দিন আগে কেজি প্রতি ৫০০ গ্রামের ইলিশের পাইকারি দাম ছিলো ৬০০-৬৫০ টাকা। ৭০০ গ্রামের ইলিশের দাম ৮শ’ টাকা ও ৮০০/৯০০ গ্রামের দাম ১ হাজার টাকা। এক কেজি সাইজের ১২শ’ টাকা। এক কেজি ৪০০ গ্রাম ওজনের ইলিশের মূল্য ১৬০০-১৭০০ টাকা। এক কেজি ৫০০-৬০০ গ্রামের ইলিশের মূল্য ২ হাজার টাকা।

আড়তদাররা বলেন, সকাল থেকে গভীর রাত পর্যন্ত আড়তদার ও শ্রমিকরা ব্যস্ত সময় কাটাচ্ছেন। এক সপ্তাহ ধরে জেলেদের জালে কাঙ্ক্ষিত ইলিশ ধরা পড়ছে। কয়দিন আগেও যেখানে মাছের সরবরাহ না থাকায় কাজ কম ছিলো, অলস সময় পার করতে হয়েছে সবাইকে, এখন সেখানে আড়তদার আর পাইকারের হাঁকডাকে মুখরিত পরিবেশ। একটু পরপরই ট্রাক ও ট্রলার বোঝাই ইলিশ আসছে আড়তে।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, নদী ও সাগরে প্রচুর ইলিশ ধরাপড়ায় জমে উঠেছে ইলিশের বাজার। বিভিন্ন মাছ বাজারে উঠেছে প্রচুর ইলিশ।

ক্রেতারা বলেন, বাজারে প্রচুর পরিমাণে ইলিশ আসছে। আগের চেয়ে কিছুটা কম দামেই এখন ইলিশ বিক্রি হচ্ছে। বিশেষ করে বরিশাল ও চাঁদপুর অঞ্চলের ইলিশে বাজার ভরা। তিনি জানান, ইলিশের দাম কমে যাওয়ায় বেশি করে ইলিশ কিনবেন।