বরিশালে ইজারা ছাড়াই চলছে মিরগঞ্জ ফেরিঘাট-জেলা প্রশাসক হাবিবুর রহমান

লেখক:
প্রকাশ: ৬ years ago

সোহেল আহমেদঃ বর্তমানে মিরগঞ্জ ফেরিঘাটের কোনো ইজারা দেয়া নেই। এটি দির্ঘদিন যাবত ইজারাবিহীন চলছে বলে বাংলা আর্থটাইমস২৪ ডটকম অনলাইনকে জানিয়েছেন বরিশাল জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান। জেলা প্রশাসন কতৃক পরিচালিত বরিশাল- সমস্যা ও সম্ভাবনা ফেসবুক পেজে মো: সাইফুল ইসলাম নামের একজন সিটিজেন জার্নালিস্ট এর ফেরি ঘাটের দুর্ভোগ সম্পর্কিত একটি পোস্টের বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক বলেন,আমরা জেলা সমন্নয়ক কমিটির এক সভায় বিষয়টি গুরুত্ব সহকারে আলোচনা হয়েছে।

তিনি বলেন,উপজেলার সড়ক ও জনপদ বিভাগ,পুলিশ প্রশাসনসহ সকল বিভাগকে ফেরিঘাটের সমস্যা সম্পর্কে অবহিত করে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের নির্দশনা দিয়া হয়েছে । অনিয়মের সত্যতা অনুসন্ধানে একাধিক সিভিল টিম মনিটরিং করবে বলেও জানান হাবিবুর রহমান।

সুত্র জানায়,এই ফেরি ঘাট দিয়ে প্রতিদিন হাজার হাজার কর্মজীবি মানুষ যাতায়াত করে থাকে। হিজলা,মুলাদির যাত্রীদের বেশি আসা যাওয়া পরে। মীরগঞ্জ ফেরীঘাটেরর কথিত ইজারাদারদের যাত্রীদের সাথে চরম দুর্ব্যবহার আর অব্যবস্থাপনায় যাত্রীহয়রানির মাত্রা ছাড়িয়ে গেছে। কিউ প্রতিবাদ করতে গেলেও তাকে হেনস্থার স্বিকার হতে হচ্ছে। অনেক যাত্রীদের আবার শারিরিক নির্যাতন করারও অভিযোগ রয়েছে ঘাটশ্রমিকদের বিরুদ্ধে।

১০ টাকার ট্রলার ভাড়ার জন্য অপেক্ষা করতে হয় ঘন্টার পর ঘন্টা। এতে অনেকেই সঠিক সময়ে কর্মস্থলে পৌছাতে বিরম্বনায় পড়ছে। আবার একটি ফেরী তাও চলছে প্রায় তিন ঘন্টা অন্তর। কেউ আর্জেন নদী পারাপার করতে চাইলে দেড় হাজার টাকায় ট্রলার ভাড়া করতে হচ্ছে। দুর্দশার চিত্র কেবল এটাই নয়,মটর সাইকেল,সাথে থাকা যাত্রীদের ব্যাগসহ প্রয়োজনীয় যে কোন জিনিসপত্রের জন্য ভাড়া গুনতে হবে। যাত্রীরা অশিকৃতি জানালেই চড়াও হন স্থানিয় কতিপয় লোকজন। অপর দিকে ফেরীঘাটে ভাড়ার তালিকা ও নিদৃষ্ট সময় সূচি না থাকায় সব শ্রনির যাত্রীদের এমন ভোগান্তির কারণ বলে মনেকরছে সচতেন মহল।