বরিশালে আসছেন প্রধানমন্ত্রী, বাড়ছে প্রত্যাশা

লেখক:
প্রকাশ: ৬ years ago

সোহেল আহমেদ।

আগামী কাল বরিশালের মাটিতে পা রাখবেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আসছেন প্রধানমন্ত্রী,বাড়ছে এখানকার নানা শ্রেনির মানুষের আশা আখাঙ্খার বাড়তি চাপ। বরিশালের আগমনে প্রায় ৭৫ টি উন্নয়ন প্রকল্পের উদ্ভোধন করবেন। বিকেলে ভাষন দেবেন বঙ্গবন্ধু উদ্যানের মহাসমাবেশে। সেই ভাষনের দিকে তাকিয়ে আছেন বরিশালের একটি বিশাল তরুন বেকার জনগোষ্ঠী।

দেশে বর্তমানে ২৬ লাখ বেকার। এ সংখ্যা কমবেশি হতে পারে। বরিশালে এস এস সি থেকে মাস্টার্স পর্যস্ত অনেক যুবক যুবতি চাকুরি পাচ্ছে না। বন্ধু বান্ধবের অনাকাঙ্ক্ষিত আড্ডায় মেতে গিয়ে অনেকেই বিপদগামী হচ্ছে। অথছ একটি চাকুরি এদের ভাগ্য বদলে দিতে পারে।

বরিশালের জেলা প্রশাসন বিশাল জনগোষ্ঠিকে নিয়ে একটা ইউনিট তৈরি করতে সফল হয়েছেন। তাই আমি মনেপ্রাণে বিস্বাস করি বেকারদের নতুন কোনো কর্মসংস্থান তৈরিকরণে প্রধানমন্ত্রীর ভাষনের তাকিয়ে আছে এখানকার হাজার হাজার বেকার জনগোষ্ঠী।

প্রধানমন্ত্রীর ভাষনে বেকারদের নিয়ে যদি আলাদা কর্মপরিকল্পনা থাকে,আর যদি বাস্তবায়ন করা হয়,তবে ২৬ লাখ বেকারদের একটা ক্ষুদ্র অংশ হলেও উপকৃত হবে। পাশাপাশি কর্মের তাগিদে অনেকে অপরাধ জগত ছেড়ে দিবে।

বরিশালবাসী মনেকরে বেকারদের বিষয়ে প্রধানমন্ত্রীর ভাষনে একটি ককর্মসংস্থানের আশ্বাস এবং তা বাস্তবায়িত হলে সাধারন শিক্ষীত বেকারদের দারুন উপকার হবে। কাজ করে পয়সা নিলে সম্মান যায় না বরং বেকার থেকে পরিবারের কাছে হতাশার পাত্রে পরিনত হলে সেটি সমাজের ভয়াবহ বিপদের অশনি সংকেত বলে মনেকরে সচেতন মহল।

তাই সবার মতামতের ভিত্তিতে যদি কর্মসংস্থান সৃস্টির কোনো উপায় বের করা যায় ও তা বাস্তবায়ন করা হলে বরিশালের উন্নয়নে সকলের অংশগ্রহন নিশ্চিত হতো। অপর দিকে চাকুরির জন্য শুধু সরকারের নিয়োগ বিজ্ঞপ্তির অপেক্ষায় থেকে থেকে নির্দিস্ট বয়সসীমা পার হতো না।

লেখক: সোহেল আহমেদ।