বরিশালে অবৈধ করাতকল মালিকদের জরিমানা, বিদ্যুৎ সংযোগ বিছিন্ন

:
: ২ years ago

বরিশালের আগৈলঝাড়ায় অবৈধ তিনটি করাতকল মালিককে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এসময় অবৈধ করাত কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন বুধবার বিকেলে করাতকল লাইসেন্স বিধিমালা ২০১২ এর অধীনে মোবাইল কোর্ট পরিচালনা করেন।

বিচারক মো. সাখাওয়াত হোসেন জানান, করাত কলের লাইসেন্স না থাকায় উপজেলার চাঁদত্রিশিরা গ্রামের আব্দুল হক বক্তিয়ারের ছেলে গাউস বক্তিয়ারকে ১০ হাজার টাকা, পয়সারহাট বাজারের আবেদ আলীর ছেলে সাইদ হোসেনকে ১০ হাজার টাকা ও ফুল্লশ্রী গ্রামের সলেমান ফকিরের ছেলে রাসেল ফকিরকে ১০ হাজার টাকাসহ মোট তিনটি করাত কলকে ৩০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়।

 

এর আগেও একাধিকবার এইসব করাতকলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হলেও তারা অবৈধ করাতকলের কার্যক্রম অব্যাহত রাখে। এই কারণে অবৈধ এই সব করাতকলের বিদ্যুৎ সংযোগ বিছিন্ন করে ভ্রাম্যমান আদালত।

উপজেলা বনায়ন কর্মকর্তা মনিন্দ্র নাথ হালদার জানান, অবৈধ ও অনুমোদনবিহীন করাত কলের তালিকা জেলা ও উপজেলা প্রশাসনকে দেওয়া হয়েছে। করাত কল মালিকদের সর্তক করে নোটিশ পাঠানো হয়েছে। তারপরও তারা লাইসেন্স এর জন্য আবেদন করেননি।

 

অভিযানে উপস্থিত ছিলেন উপজেলা বনায়ন কর্মকর্তা মনিন্দ্র নাথ হালদার, পেশকার সিদ্দিকুর রহমান, আগৈলঝাড়া থানার উপ-পরিদর্শক সুব্রত চন্দ্র রায়সহ আনসার সদস্যরা।

 

নির্বাহী অফিসার মো. সাখাওয়াত হোসেন জানান, লাইসেন্স প্রাপ্তির আগ পর্যন্ত অবৈধ করাত কলের সকল কার্যক্রম বন্ধ থাকবে। জনস্বার্থে এই ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।