বরিশালের হিজলায় ৫৩০ কেজি সরকারি চাল জব্দঃ ০১ জনকে ০৩ মাসের জেল ৫০ হাজার টাকা জরিমানা

:
: ৪ years ago

প্রধানমন্ত্রীর খাদ্য বান্ধব কর্মসূচির সরকারি ১০ টাকা কেজির চাল অবৈধ মজুদের অপরাধে মোবাইল কোর্ট অভিযান চালিয়ে এক ডিলারের ব্যবসায়ীক প্রতিষ্ঠানের ম্যানেজারকে জেল জরিমানা প্রদান করা হয়। গতকাল ১৪ এপ্রিল মঙ্গলবার সন্ধ্যার দিকে গোপন সংবাদের ভিত্তিতে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার হিজলা মোঃ আমীনুল ইসলাম। এসময় জানতে পারেন বরিশালের হিজলা উপজেলার হরিণাথপুর গ্রামে ইউনুস সরদারের বাড়িতে বিপুল পরিমান ১০ টাকা মূল্যের চাল মজুদ রয়েছে।

এমন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার পুলিশের এবং উপজেলা খাদ্য কর্মকর্তার সহযোগিতা নিয়ে ইউনুস সরদারের বাড়িতে অভিযান পরিচালনা করেন তার বসত ঘরে ১০টি বড় প্লাস্টিকের বস্তাভর্তি ৫৩০ কেজি ১০ টাকা মূল্যের চাল পাওয়া যায়, এ চাল খাদ্য বান্ধব কর্মসূচির চাল মর্মে প্রতীয়মান হওয়ায় ইউনুস সরদার কে জিজ্ঞাসাবাদ করলে তিনি বলেন, ত্রাণ দেয়ার জন্য এ চাল ক্রয় করেছেন। তাকে জিজ্ঞাসা বাদের এক পর্যায় দেখা গেছে তিনি ত্রাণ দেয়ার কথা বললেও নিজেই সরকারের কাছ থেকে ত্রাণ গ্রহন করছেন। দণ্ডিত ব্যক্তি চাল আত্মসাতের পুরো অপরাধ নিজেই মাথা পেতে নিয়েছেন বিধায় সার্বিক বিষয় তদন্ত করে বেআইনেভাবে ক্রয়পূর্বক মজুদ করায় সরকারি চাল আত্মসাতের অপরাধে ইউনুস সরদারকে দূর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০১২ অনুযায়ী তিন মাসের বিনাশ্রম করাদন্ড, নগদ ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক মাসের কারাদণ্ড প্রদান করে জেলে হাজতে প্রেরণ করা হয়।

স্থানীয় সূত্র জানাগেছে হিজলা উপজেলার হরিনাথপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি বিপ্লব খান্দকার ওই এলাকায় প্রধানমন্ত্রীর খাদ্য বান্ধব কর্মসূচির ডিলার। আর সরকারি চাল মজুদ রাখার অপরাধে দণ্ডিত ইউনুস সরদার হলেন ডিলার বিপ্লব খন্দকারের ব্যবসায়ীক প্রতিষ্ঠানের ম্যানেজার। তবে এই ঘটনায় উপজেলা খাদ্য কর্মকর্তা বাদী হয়ে নিয়মিত মামলা করবেন বলেও জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।