বরিশালের রাজনৈতিক অঙ্গনে উজ্জল নক্ষত্র ইকবাল হোসেন তাপস,সুষ্ট ভোটের প্রত্যাশায় জনসাধারন

লেখক:
প্রকাশ: ৬ years ago

মোঃমনিরুজ্জামানঃ আবদুল মজিদ সিকদার। বরিশাল নগরীর ২৯ নং ওয়ার্ডের ৯০ বছরের এক এরশাদ প্রেমী অন্ধভক্তের নাম। বয়সের ভারে নুয়ে গেছে মজিদের দেহ। থেমে গেছে কর্মজীবনের পথ চলা। বয়সের ভারে ক্লান্তিলগ্নে মজিদের মনে শুধুই এরশাদেরর লাঙ্গল প্রতিকের ভালোবাসা। রাজনৈতিক জীবনে মজিদ নগর জাপার বড় কোনো নেতা না হলেও অকুতোভয় এরশাদ সৈনিক তা বুঝতে বাকি নেই খোদ সাবেক প্রেসিডেন্ট এরশাদেরও।

জাপার বিভিন্ন সভা সমাবেশে কাঠ দিয়ে নিজের তৈরি করা লাঙ্গল উপহার দিয়েছেন এরশাদকে। বৃদ্ধ মজিদ হাতের লাঠিটিও বানিয়েছেন লাঙ্গল আকৃতির। তার কাছে জাপার প্রার্থী হয়ে যিনি এসেছেন তাও যেনো আর এক এরশাদ! সম্প্রতি অনুস্টিত মতবিনিময় সভায় মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপসের আগমনের খবরে মজিদ এবার নড়চরে বসেছেন। দুই ছেলের কাঁধে চড়ে দেখতে এসে খুশিতে মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপসকে বুকে জড়িয়ে দোয়া করলেন। দল ও নেতার প্রতি বৃদ্ধ মজিদের আন্তরিকতায় উৎসাহিত এলাকার তরুন ভোটাররা।

সেনাবাহিনীর থেকে অবসর নেয়া রুস্তুম ফরাজির ব্যবসায়ীক দোকানে বছরের পর বছর সাটানো থাকে হুসেইন মোহাম্মদ এরশাদ এর ছবি। বিসিসি নির্বাচনে নিজ দলের প্রিয় নেতা তাপসকে পেয়ে এরশাদ ভক্ত এই ব্যক্তিও দারুণ উজ্জিবীত। আলাপ করলে তিনি বলেন, বড় দুই দলের রোষানলে পড়ে এরশাদ রাষ্ট্রের উন্নয়নে সুযোগবঞ্চিত হন। তার সাথে বঞ্চিত হয় বরিশাল নগরীর বসবাসকারী নাগরীকরা। তাই সচেতন নগরবাসী চাই এবার পরিবর্তন। দলের মনোনীত মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপসই হবেন নগরের সেবক। এখন শুধু সুষ্ঠ শান্তিপুর্ণ ভোটের প্রত্যাশার কথা জানালেন এই ভোটার।ৎ

আগামি ৩০ জুলাই অনুষ্টিত হতে যাওয়া বরিশাল সিটি নির্বাচনের মেয়র পদে রাত দিন বিরামহীন ব্যপক প্রচার প্রচারনা করে সারা ফেলেছেন নগরবাসীরর কাছে। রাজনিতীক বিশ্লেষকদের ধারনা ইকবাল হোসেন তাপসের লাঙ্গল প্রতিকের এমন প্রচারনা নিস্বন্ধেহে তীব্র প্রতিদন্ধিতায় এগুবে।

অল্পসময়ে কিভাবে এত জনপ্রিয় হয়ে উঠলেন ইকবাল হোসেন তাপস? কর্মজীবনে ব্যবসায়ের পাশা পাশি করেছেন সমাজের অসহায় মানুষের নানা ধরনের উপকার। বিধবা মাকে করেছেন অার্থিক সহায়তা। বৃদ্ধ নারীর জন্য চিকিৎসা সেবা। বেকার এতিম যুবকদের জন্য করছেন চাকরির ব্যাবস্থা। বিপদগ্রস্ত মাদকাসক্তদের চাকরিসহ বিভিন্ন সামাজিক কাজের মাধ্যমে সুখী জীবন গড়তে দিয়েছেন উৎসাহ। দারিদ্র্যতার অভাব বুঝতে দেননি অসহায় মেধাবী শিক্ষার্থীদের। টাকা পয়সা বই, বস্ত্রসহ শিক্ষার সব উপকরণই দিয়েছেন। মসজিদ মাদ্রাসাসহ নানা ধরনের সামাজিক প্রতিষ্ঠানে দান কিংবা সহোযোগীতায় ইকবাল হোসেন তাপস বরাবরই থেকেছেন সামনের সারিতে। একজন সফল ব্যবসায়ী ইকবাল হোসেন তাপসের এতসব অবদান লোকচক্ষুর আড়ালে থাকলেও বিসিসি নির্বাচনে মেয়র প্রার্থীর প্রতিদন্ধিতায় প্রকাশ্যে উঠে আসে।

আওয়ামীলীগ, বিএনপির সময়ে নির্বাচিত মেয়ররা বরিশাল সিটির জন্য কাঙ্ক্ষিত উন্নয়ন করেন নি ভোটারদের এমন অভিযোগ দীর্ঘ দিনের। নগরীর সুবিধাবঞ্চিত মানুষের ভাগ্যের পরিবর্তনের স্বপ্ন দেখা সেই মহাপুরুষই যেনো ইকবাল হোসেন তাপস। প্রচারনার গত দশ দিনে নগরের প্রায় সব ওয়ার্ডগুলো ঘুরে এসব চিত্র লক্ষ করা গেছে।