বরিশালের মেহেন্দিগঞ্জে চাল চুরির ঘটনায় লিখিত অভিযোগ !

:
: ৪ years ago

বরিশালের মেহেন্দিগঞ্জের বিদ্যানন্দপুর ইউনিয়নেজেলেদের চাল চুরি অভিযোগে বিভিন্ন সরকারিদপ্তরে অভিযোগ করেছে স্থানীয় জেলেরা । প্রতিমাসেদুই কেজি করে মোট ৮০ কেজি চাল নিবন্ধিতজেলেদের বরাদ্দ দেয়ার কথা থাকলেও মাত্র ৩০কেজি করে চাল বিতরণ করা হয়েছে, এমনঅভিযোগে এ অভিযোগ দায়ের করেন স্থানীয়জেলেরা।

বুধবার বিকেলে বরিশাল জেলা প্রশাসক,পুলিশ সুপার, গোয়েন্দা বিভাগ, মৎস্য অধিদপ্তর এবংমেহেন্দিগঞ্জ উপজেলা কার্যালয়ে এ লিখিতঅভিযোগ করা হয় ।সরকারি চাল বঞ্চিত উপজেলারবিদ্যানন্দপুর ইউনিয়নের ১৯ জন জেলে বাসিন্দা এলিখিত অভিযোগ দায়ের করেন।

লিখিত অভিযোগে বলা হয়, ফেব্রুয়ারি-মার্চ এ দুইমাসের ৪০ কেজি করে মোট ৮০ কেজি চাল জেলেদের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু গত ৮এপ্রিল জেলেদেরে ঐ বরাদ্দের ৩০ কেজি করে চালবিতরণ করে বাকি ৫০ কেজি চাল কম দেয়া হয়েছে।এ সময় স্থানীয় ভ্যান চালক নজরুল ব্যাপারী ভানেকরে সরকারি চাল অন্যত্র নিয়ে যাওয়ার সময়স্থানীয় মতলেব মাতুব্বর, দেলোয়ার মাতুব্বর, আবুলবাশার গাজীসহ স্থানীয়রা সরকারি চাল ধরে ফেলেএবং তাৎক্ষণিক কাজিরহাট থানায় বিষয়টি অবহিতকরলে ওসি (তদন্ত )আব্দুল খালেক আটককৃত চাল জব্দ করে থানায় নিয়ে যায় ।

কিন্তু মোতালেবমাতুব্বর মামলা করতে চাইলে রহস্যজনক কারণেথানা মামলা নেয়নি বরং কেন চাল ধরা হয়েছেএজন্য তাদেরকে ভর্ৎসনা করেন ।
অভিযোগে আরো উল্লেখ করা হয় ওই এলাকারইয়াসমিনের নিকট ৮ বস্তা, গফুর ব্যাপারীর নিকট ৪চার বস্তা সহ একাধিক ব্যক্তির নিকট সরকারি চালবিক্রি করা হয়েছে।
বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির কেন্দ্রীয়কমিটির সাধারন সম্পাদক আনোয়ার হোসেনজানান, সবসময়ই জেলেদের চাল নিয়ে অনিয়ম করা। হয় কিন্তু বর্তমানে দুই মাস অভয়াশ্রম এলাকায় মাছশিকার নিষিদ্ধ । এ সময় সাধারনত জেলেরা বিকল্পকর্মসংস্থান করে জীবিকা নির্বাহ করতো। কিন্তুবর্তমানে করোনা ভাইরাসের কারণে সকল ধরনেরকর্মকাণ্ড বন্ধ ।

এমন অবস্থায় জেলেদের সরকারি রিলিফের চাল আত্মসাৎ করে কালোবাজারে বিক্রিকরা হয়েছে। এই ঘটনায় জড়িত প্রত্যেকের অবিলম্বেগ্রেপ্তার দাবি করেন তিনি ।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবু সায়ীদবলেন ,বরিশাল জেলায় ৯ উপজেলায় ৩১ হাজার৭১৫ জন জেলেকে দুই মাসের সহায়তা দেওয়া হচ্ছে। প্রত্যেককে ৪০ কেজি করে মোট ৮০ কেজি চাল দেয়া হচ্ছে। কোন জেলেকে ৮০ কেজির কম চালদেয়ার সুযোগ নেই । যদি কেউ দিয়ে থাকে তাহলে সেপ্রতারণা করছে । মেহেন্দিগঞ্জের বিদ্যানন্দপুরেজেলেদের চাল আত্মসাতের লিখিত অভিযোগপেয়েছেন বলে জানান তিনি ।

এ বিষয়ে উপজেলামৎস্য কর্মকর্তা কে উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গেযোগাযোগ করে প্রয়োজনীয় পদক্ষেপ এতে বলাহয়েছে।

বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন,চাল নিয়ে অনিয়মের কারনে ইতিমধ্যে মেহেন্দিগঞ্জ উপজেলার আন্দারমানিক ইউনিয়নপরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতি দমনকমিশনে মামলা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোথাও আমি অনিয়মের অভিযোগ গেলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা গ্রহন করবো।