বরিশালের বাবুগঞ্জ উপজেলায় মোবাইল কোর্ট অভিযানে ডাক্তার পরিচয়ে চিকিৎসা দেয়া ১ লক্ষ টাকা জরিমানা

:
: ৩ years ago

২৬ ফেব্রুয়ারি শুক্রবার বাবুগঞ্জ উপজেলায় বরিশাল জেলার বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জসীম উদ্দীন হায়দার এর নির্দেশনায় বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আমীনুল ইসলাম এর নেতৃত্বে বাবুগঞ্জ উপজেলায় দেহেরগতি ইউনিয়নের বাহেরচর বাজার এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন।

মোবাইল কোর্ট পরিচালনাকালীন বাহেরচর বাজার বাজারে এক ঔষধ ব্যবসায়ী চিকিৎসা শাস্ত্রে কোন ডিগ্রি অর্জন না করেই ডাক্তার পরিচয়ে চিকিৎসা কার্যক্রম পরিচালনা করে আসছে। আজ মোবাইল কোর্ট অভিযানে তাকে চিকিৎসা প্রদান কালে হাতেনাতে পাওয়া যায় এসময় তার নিকট সরকারি ঔষধ পাওয়া গেলে তাকে মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ অনুযায়ী ১ লক্ষ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। অর্থদণ্ড তাৎক্ষণিক আদায় করা হয়েছে। বাজারে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের জন্য এক দোকানীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ৭ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। এসময় এক মোটর সাইকেল আরোহীকে স্বাস্থ্য বিধি অনুসরন না করায় দণ্ডবিধি,১৮৬০ অনুযায়ী ২০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। বাজারে জাটকা ইলিশ বিক্রয়ের জন্য পাওয়া গেলেও কোন আসামি পাওয়া যায়নি এসময় মাছ জব্দ করে স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

মোবাইল কোর্ট চলাকালীন বাজারের ক্রেতা-বিক্রেতাদের মাস্ক পরিধান নিশ্চিত করা, স্বাস্থ্যবিধি পরিপালন করার লক্ষ্যে সচেতন করা হয় এবং যারা মাস্ক পরিধান করেনি তাদেরকে সতর্ক করে উপজেলা প্রশাসন, বাবুগঞ্জের তৈরিকৃত মাস্ক পরিয়ে দেয়া হয়। এ সময় করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারী চলাকালীন বারবার সাবান দিয়ে হাত ধোয়া, নিয়মিত মাস্ক পরিধান করা ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করার জন্য সকলকে অনুরোধ করা হয়। একইসাথে জনসাধারণকে করোনা ভাইরাসের টিকা বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়। মোবাইল কোর্ট অভিযানে আইনানুগ সহযোগিতা করে বাবুগঞ্জ থানা পুলিশের একটি টিম। এসময় বাজার কমিটির সভাপতি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মোবাইল কোর্ট শেষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমীনুল ইসলাম জানান, করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব সম্পূর্ণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত উপজেলা প্রশাসন বাবুগঞ্জ এর এ কার্যক্রম জনস্বার্থে অব্যাহত থাকবে।