“বরিশালের প্রয়াত গুণীজন” বইয়ের দ্বিতীয় সংস্করণের মোড়ক উন্মোচন

:
: ৬ years ago

বরিশাল – এই অঞ্চলে জন্ম নিয়েছেন অসংখ্য গুণী ব্যাক্তিত্ব। যারা এ অঞ্চলকে আরো আলোকিত করেছেন, গৌরাবান্বিত করেছেন এ অঞ্চলের মানুষকে। কিন্তু সময়ের পরিক্রমায় হারিয়ে গেছেন তাদের অনেকেই। বই -এর মাধ্যমে তাদেরকে ধরে রাখার এক মহতী প্রয়াস নিয়ে রুসেলি রহমান চৌধুরীর গ্রন্থনা ও সম্পাদনায়, বিচারপতি আব্দুর রহমান চৌধুরী ফাউন্ডেশনের প্রকাশনায় প্রকাশিত হয় “বরিশালের প্রয়াত গুণীজন” বইটি।

২০০৬ সালের ১১ জানুয়ারি প্রকাশিত এ বইটির দ্বিতীয় সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয় আজ ২৩ ফেব্রুয়ারি ২০১৮ ইং, শুক্রবার, বিকেল ৪ টায় সদর রোডস্থ বি.ডি.এস ভবন (অডিটোরিয়াম)। বিচারপতি আব্দুর রহমান চৌধুরী ফাউন্ডেশন আয়োজিত এ অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষক, কে.এম. লতীফ ইনষ্টিটিউশন, মঠবাড়িয়া, পিরোজপুর; বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ তপংকর চক্রবর্তী; অধ্যক্ষ, অমৃত লাল দে কলেজ, বরিশাল। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ হানিফ, সাবেক অধ্যক্ষ, বি. এম. কলেজ, বরিশাল।

বইটিতে লেখক রুসেলি রহমান চৌধুরী অশ্বিনী কুমার দত্ত হতে শুরু করে বরিশালের ৯১ জন প্রয়াত গুণীজনের সংক্ষিপ্ত জীবনী প্রকাশ করেন। দ্বিতীয় এ সংস্করণে অনেক কিছুর সাথে যুক্ত হয়েছে বরিশালের জনপ্রিয় সাবেক মেয়র মোঃ শওকত হোসেন হিরণের সংক্ষিপ্ত জীবনীও।

বইটির ভূমিকায় লেখিকা লিখেছেন, “বরিশালের একজন নগন্য সন্তান হিসেবে আমার স্বপ্ন ছিল বরিশাল জেলায় জন্মগ্রহণ করে এই মায়াময় পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন এমন কয়েকজন মহাপুরুষকে চিরদিন অমর করে ধরে রাখার জন্য এবং এই প্রজন্ম ও পরবর্তী প্রজন্মের সাথে তাদের পরিচয় করিয়ে দেয়ার জন্য একটি বই লেখা।” এই বইটি লেখার মাধ্যমে তিনি তার স্বপ্ন পূরণ করেছেন। তিনি জানান, পরবর্তী সংস্করণে আরো কিছু প্রয়াত গুণীজনদের সংক্ষিপ্ত জীবনী যুক্ত করার পরিকল্পনা রয়েছে তার।

দ্বিতীয় সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচকরা, একত্রে এতজন গুণীজনকে এক বইয়ের আওতায় আনার প্রশংসা করেন।