বরিশালের নিত্যপণ্যের বাজারে আগুন!

:
: ২ years ago

দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। সবজি থেকে শুরু করে মাছ, মুরগির দাম এখন চড়া। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা সাধারণ মানুষ।

শনিবার (১৩ আগস্ট) বেলা ১১টার দিকে বরিশাল নগরীর নতুন বাজার ঘুরে এমন চিত্র লক্ষ্য করা গেছে।

কাঁচাবাজার ঘুরে দেখা যায়, সবজির দাম চড়া। এর মধ্যে টমেটো ১২০-১৪০ টাকা, বাঁধাকপি ৫০-৬০ টাকা, ফুলকপি ৭০-৮০ টাকা, শসা ৫০-৬০ টাকা, কাঁচামরিচ ২২০-২৪০ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, পেঁপে ২০-২৫ টাকা, করলা ৬০-৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

অন্যদিকে হঠাৎ করে ব্রয়লার মুরগি ও সোনালি মুরগির দামও বেড়েছে সমান তালে। এ দিন বাজারে ব্রয়লার ১৮০ টাকা, সোনালি ২৭০ টাকা এবং লেয়ার ২৭৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

এ ছাড়া মাছ বাজারে পাপদা ৪০০ টাকা, কাতলা ৩৫০-৩৮০ টাকা, তেলাপিয়া ১৬০-১৮০ টাকা, বাগদা চিংড়ি ৬০০ টাকা, শিং ৪০০-৪৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

অন্যদিকে গত সপ্তাহের তুলনায় গরুর মাংস কম দামে বিক্রি হচ্ছে। এ দিন বাজারে গরুর মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকা দরে।

এদিকে বাজারে মরিচ ও জিরার দাম বেড়েছে। এদিন বাজারে জিরা ৪০০ টাকা থেকে ৪৮০ টাকা হয়েছে। মরিচ ২০০ টাকা ছিল। আজ ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। সরিষার তেল প্রতি লিটার বিক্রি হচ্ছে ২২০-২৩০ টাকায়।

খুচরা ব্যবসায়ী ও ক্রেতাদের অভিযোগ, দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে কাঁচাবাজারসহ বিভিন্ন দ্রব্যমূল্যের এ ঊর্ধ্বগতি। তবে দাম নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিং করার দাবি জানান তারা। এতে বাজারে ক্রেতা বাড়বে এবং বেচাকেনা বাড়বে বলে মনে করেন তারা।