বরিশালসহ সারাদেশে কালও থাকবে বৃষ্টি, বাড়বে শীত

লেখক:
প্রকাশ: ২ years ago

গত দুদিন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাতের এ প্রবণতা শনিবার পর্যন্ত থাকতে পারে। এরপর তা ধীরে ধীরে কমে আসবে। বৃষ্টির পর তাপমাত্রা কমে বেশি শীত অনুভূত হবে।

শুক্রবার রাতে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, আজ রাতেও বৃষ্টি হতে পারে। কালও এ প্রবণতা থাকতে পারে। রোববার থেকে বৃষ্টি কমতে থাকবে। এরপর তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে।

তিনি আরও বলেন, তাপমাত্রা কমে গেলে বেশি শীত অনুভূত হবে। তবে ডিসেম্বরের শেষের দিকে বা জানুয়ারিতে যেরকমটা হয়, তেমন হবে না। কয়েকটি জেলায় তাপমাত্রা কমে শৈত্যপ্রবাহের কাছাকাছি হতে পারে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দেশের দক্ষিণাঞ্চলে তা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে খুলনায় ৪৫ মিলিমিটার। ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১১ মিলিমিটার। এ সময়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ রাঙ্গামাটিতে ৩০ ডিগ্রি সেলসিয়াস।