বরগুনা ছাত্রলীগ-ছাত্রদল নেতৃবৃন্দ: নাগরিক সমস্যা সমাধানে একযোগে কাজ করছে

:
: ৭ years ago

বরগুনা প্রতিনিধি।।

নাগরিক সমস্যা সমাধানে ছাত্রলীগ ও ছাত্রদলের দুই নেতা স্থানীয় সমস্যা সমাধানে এক সাথে কাজ করছেন। বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে ইতিমধ্যেই তারা নাগরিক স্বাক্ষর সম্বলিত স্বারকলিপি প্রদান করেছেন পৌর-মেয়র বরাবর।

আজ ২৭ আগষ্ট, ২০১৭ তারিখ সকাল ১১টায় বরগুনা প্রেস ক্লাব মিলনায়তনে তারা যৌথ সংবাদ সম্মেলনের আয়োজিত করেন। সংবাদ সম্মেলনের উপপাদ্য ছিল: “পৌরসভার ৩নং ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনা সরিয়ে নিন, সুস্থ্য নাগরিক জীবন দিন”। আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ৯ম ব্যাচের রাজনৈতিক ফেলো এবং বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল বরগুনা জেলা শাখার সদস্য মোঃ হুমায়ুন কবির এবং বাংলাদেশ ছাত্রলীগ বরগুনা জেলা শাখার সহ: সভাপতি আনিসুজ্জামান তুহিন-এর যৌথ আয়োজনে উক্ত প্রেস কনফারেন্সে স্থানীয় সমস্যাটি সমাধানের লক্ষ্যে তুলে ধরা হয়।

আয়োজকদের বক্তব্য মতে, বরগুনা পৌরসভার ৩নং ওয়ার্ডের ময়লার স্তুপ যেখানে আছে সেখান থেকে স্থানান্তর করা না হলে সাধারন নাগরিকদের বসবাস উপযোগি পরিবেশ রক্ষা করা সম্ভব নয়। বরগুনা পৌরসভার ৩নং ওয়ার্ডে যে ময়লা স্তুপ আছে সেখানে বাকী ৮টি ওয়ার্ডের ময়লা আবর্জনা কমপক্ষে ১৫/২০ টন প্রত্যেক দিন যত্র তত্র করে ফেলে রাখা হয়। যাহার ফলে অত্র এলাকায় পরিবেশ এমনভাবে দূষিত হয় এবং ঐ এলাকার প্রায় ৩০০০ মানুষের জন্য বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। মানুষ নানা রকম পানি বাহিত ও শ্বাসকষ্ট এবং পশু পাখি ও গৃহ পালিত প্রাণীদের প্রানহাণী ঘটছে। এমত অবস্থায় এই জায়গা থেকে ময়লার স্তুপ অন্যত্র সরিয়ে ফেলা উচিত এবং কালিবাড়ী সড়কের বিশ্বাস বাড়ীর স্কুলের পূর্ব পার্শ্বের এই জায়গায় পানি নিশ্ব:কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা প্রয়োজন। এই এলাকার জন দূর্ভোগ কমানোর জন্য উক্ত স্থানে একটি গাইডওয়াল নির্মান এবং সকাল বিকাল কীটনাশক প্রয়োগ করা হলে এই এলাকার মানুষের পরিবেশ দূষণ ও বিভিন্ন রোগ থেকে মুক্তি পাবে বলে মত প্রকাশ করা হয়।

ইতিমধ্যেই হুমায়ুন কবির ও আনিসুজ্জামান তুহিন ৩নং ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থার স্তুপ অন্যত্র সরিয়ে ফেলার জন্য ভুক্তভোগি এলাকা থেকে প্রায় ২ শত গণ স্বাক্ষর সহ একটি পিটিশন মেয়র সাহেব বরাবর জমা দিয়েছেন। ভুক্তভোগি জনসাধারণকে বিভিন্ন রোগ ও পরিবেশ দূষণ এবং গৃহ পালিত পশু পাখির প্রানহাণী রোধকল্পে এই বর্জ্য ব্যবস্থাপনা অন্যত্র সরানোর সময়ের দাবী।

প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন ডেমক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওনাল কো-অর্ডিনেটর দিপু হাফিজুর রহমান, বরগুনা পৌরসভার ৩নং ওয়ার্ড কাউন্সিলর আল আমিন তালুকদার সহ স্থানীয় সাংবাদিকবৃন্দ।

উল্লেখ্য যে, সংবাদ সম্মেলনের শেষাংশে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে উপস্থিত ৩নং কাউন্সিলর জানান, আগামী তিন মাসের মধ্যে বর্জ্য ফেলানোর স্থানটি অনাবাসিক স্থানে সড়িয়ে নেয়া হবে এবং তা গাইড ওয়ালের মাধ্যমে ঘিরে রাখা হবে এবং আপাতত আগামী দশ দিনের মধ্যে নিয়মিত মশার ঔষধ স্প্রে করার ব্যবস্থা গ্রহন করা হবে।