বরগুনায় শিশুদের জন্য বিনোদন কেন্দ্র স্থাপন – র্শীষক সংলাপ

:
: ৬ years ago

আজ ৪ এপ্রিল, ২০১৮ তারিখ সকাল ১১টায় বরগুনার ”জাগো নারী” কনফারেন্স হলে ”শিশুদের জন্য বিনোদন কেন্দ্র স্থাপন” শীর্ষক এক সংলাপ আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল -এর বরগুনার আওয়ামী লীগ ও বিএনপি -এর এ্যালামনাই ফেলোবৃন্দ। আওয়ামী লীগ ও বিএনপি -এর যৌথ উদ্যোগে আয়োজিত এ সংলাপে উপস্থিত ছিলেন বরগুনা পুলিশ সুপার, অতিরিক্ত জেলা প্রশাসক, প্যানেল মেয়র, কাউন্সিলরগণ, স্কুল কেবিনেটের প্রতিনিধিগণ, সুশীল সমাজের প্রতিনিধিগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ, শিক্ষার্থী ও অভিভাবক এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের আঞ্চলিক কর্মকতাসহ অন্যান্য। এর প্রতিপাদ্য ছিল “আজকের শিশুদের মাঝেই হবে আগামীর বীজ রোপন – তাই বরগুনায় চাই ”শিশুদের জন্য বিনোদন কেন্দ্র স্থাপন”।”

আয়োজকদের বক্তব্য মতে, বরগুনার মত একটি জেলা শহরে শিশুদের জন্য নেই কোন বিনোদন কেন্দ্র বা খেলার স্থান। কোমলমতি শিশুদের জন্য নির্মল বিনোদন অপরিহার্য, যা পাওয়া যেতে পারে প্রকৃতির সংস্পর্শে । কিন্তু বরগুনা শহরে শিশুদের নিয়ে কোথাও যেতে হিমশিম খেতে হয় অভিভাবকদের, নেই শিশুদের বিনোদনের জন্য কোন উপযুক্ত স্থান। সার্বক্ষণিক পড়াশুনার চাপে বিনোদন বলতে এখন যেনো শুধু টিভি, কম্পিউটার, মোবাইল যার অধিক ব্যবহারে ক্ষতিগ্রস্থ হচ্ছে শিশুদের শ্রবণশক্তি, দৃষ্টিশক্তি, মেধাবিকাশ ও মননশীলতা। তার উপর স্কুল-কোচিং ও প্রাইভেটের চাপে একপ্রকার রোবট জীবনযাপন করছে এখানকার শিশুরা যা কেড়ে নিচ্ছে তাদের স্বাভাবিক প্রাণোচ্ছলতা। এমনটাই চলতে থাকলে তা ভবিষ্যৎ প্রজন্মের শারীরিক-মানসিক সুস্থতার জন্য হবে এক বিশাল হুমকিস্বরূপ।

তারা অন্যান্য জেলার বেশ কিছু বিনোদন কেন্দ্রের উদাহরণ দিয়ে বলেন, ”বরগুনা শহরেও যদি এরকম কোন পার্ক স্থাপন করা যায় যেখানে শিশুরা নিবিঘেœ আনন্দ নিতে পারবে এবং অভিভাবকরাও যেখানে অনিরাপত্তার দুঃশ্চিন্তা ছাড়াই তাদের শিশুদের নিয়ে যেতে পারবে তাহলে সেটা শিশুদের শারিরীক-মানসিক বিকাশের জন্য অনেক সহায়ক হবে। বরগুনা জেলার পার্শবর্তী জেলাগুলার দিকে যদি তাকাই দেখতে পাই বরিশাল, পটুয়াখালি, ঝালোকাঠি, পিরোজপুর জেলাগুলোতে রয়েছে শিশুদের জন্য বিনোদন কেন্দ্র বা পার্ক। অথচ ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত ১৯৩৯.৩৯ বর্গ কি.মি. আয়তনের বরগুনা জেলায় শিশুদের জন্য একটিও বিনোদন কেন্দ্র নেই। এটি আমাদের বরগুনাবাসীর জন্য একটি অত্যন্ত লজ্জাজনক বিষয়। আমাদের এ জেলায় শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে মোট ১৩৩২ টি যার মাঝে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যাই ৮১৪ টি। কিন্তু শিক্ষার পাশাপাশি যদি শিশুরা না পায় নির্মল বিনোদন তবে সেই শিক্ষা মূলত পূঁথিগতই রয়ে যাবে। তাছাড়া বরগুনা শহরে এমন কিছু স্থান রয়েছে, যা মূলত মাদক সেবন ও অপরাধীদের আখড়া হয়ে উঠছে। সে জায়গাগুলোর কোন একটিকে প্রয়োজনমত সংস্কার বা দখলমুক্ত করে তৈরি করা যেতে পারে শিশুদের জন্য বিনোদন কেন্দ্র।”

প্যানেল বক্তা হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার বিজয় বসাক, বিপিএম, পিপিএম; মো: নুরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক; প্যানেল মেয়র মো: মনিরুজ্জামান জামাল; হোসনেআরা চম্পা, সভাপতি, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, বরগুনা জেলা; দিপু হাফিজুর রহমান, প্রোগ্রাম ম্যানেজার, ডেমোক্রেসি ইন্টারন্যশনাল। ৩ জন স্কুল শিশু অন্যান্য শিশুদের প্রতিনিধি হয়ে বক্তব্য রাখে। সঞ্চালনায় ছিলেন সোহেলী পারভিন ছবি, বাংলাদেশ আওয়ামী মহিলা লীগ, বরগুনা সদর উপজেলা। সংলাপের শুরুতে প্রবন্ধ পাঠ করেন রনজুআরা শিপু, সদস্য, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরগুনা জেলা। বক্তব্যে পুলিশ সুপার বিজয় বসাক, বিপিএম, পিপিএম আশ্বাস দেন পুলিশ লাইন সংলগ্ন স্থানে পৌর মেয়রের সাথে যৌথ চুক্তি সম্পাদনের মাধ্যমে দ্রুততম সময়েই শিশুপার্ক নির্মাণের কাজ শুরু করা হবে।