বরগুনায় বাজারে বিক্রি হচ্ছে কেমিক্যাল মেশানো তরমুজ

লেখক:
প্রকাশ: ২ years ago

বরগুনার বিভিন্ন লোকাল বাজারে কেমিক্যাল মেশানো আগাম চাষ করা তরমুজ বিক্রি করা হচ্ছে। যা খেয়ে নারী-শিশুসহ অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। এ ঘটনায় ফারুক (৫০) নামের এক বিক্রেতাকে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) বিকেলে বরগুনা শহরের লাকুরতলা এলাকায় কেমিক্যাল মেশানো তরমুজ বিক্রি করার সময় তাকে জরিমানা করা হয়।

দুপুরে লাকুরতলা এলাকার সবুজ নামের এক ক্রেতা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর বরগুনায় লিখিত অভিযোগ করেন। পরে অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে জরিমানা করে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা সবুজ বলেন, সকালে ভ্যান থেকে তরমুজ কেনার পর তিনি জানতে পারেন তাতে কেমিক্যাল মেশানো। এরপর স্থানীয় লোকজন নিয়ে বিক্রেতার কাছে গিয়ে সত্যতা পান। পরে ৯৯৯-এ কল করে বিষয়টি জানান। একই সঙ্গে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর বরগুনাকে জানান।

 

কেমিক্যাল মেশানো ওই তরমুজ খেয়ে তার পরিবারের কয়েকজন সদস্য অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন বলে জানান সবুজ। এ বিষয়ে অভিযুক্ত তরমুজ বিক্রেতা ফারুক বলেন, ‘তরমুজে আমি কিছু মেশাইনি। আমি বরগুনা বাজারের মেসার্স কালাম অ্যান্ড খান ট্রেডার্স আড়ত থেকে পাইকারি কিনে ভ্যানে ফেরি করে তরমুজ বিক্রি করি। যা মেশানোর ওই আড়ত থেকেই হয়তো মেশানো হয়েছে। এ ব্যাপারে তারাই ভালো জানেন।’

মেসার্স কালাম অ্যান্ড খান ট্রেডার্স আড়তের স্বত্বাধিকারী আবুল কালাম আজাদ  বলেন, ‘তরমুজগুলো আমার আড়তেরই। তবে কেমিক্যাল কোথা থেকে এলো এ বিষয়ে আমি কিছু জানি না।’ ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর বরগুনার সহকারী পরিচালক বিপুল বিশ্বাস বলেন, ‘কেমিক্যাল মেশানো তরমুজ বিক্রির লিখিত অভিযোগ পেয়ে অভিযান পরিচালনা করা হয়। এ ঘটনায় এক তরমুজ বিক্রেতাকে তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে তরমুজ বাজারে তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।’