বরগুনায় নামের মিল থাকায় ডাকাতি না করেই মামলার আসামি!

:
: ২ years ago

নামের সঙ্গে মিল থাকায় ডাকাতি মামলার আসামি করা হয়েছে মো. মনির মীর (৪৬) নামে একজনকে। ওই মামলায় ছয় মাস হাজতবাসেও ছিলেন তিনি।

মনির গত ছয় বছর ধরে ডাকাতি মামলায় আদালতে হাজিরা দিচ্ছেন। মনির মীরের বাড়ি বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের দক্ষিণ তক্তাবুনিয়া গ্রামে।

মনির মীরের অভিযোগ, পুলিশ অধিকতর যাচাবাছাই না করেই তাঁকে ডাকাতি মামলার আসামি করেছেন। যাচাই-বাছাই করলে এমন ঘটনা ঘটত না।

দ্রুত তদন্ত শেষে এই মামলা থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার দাবি জানিয়েছেন তিনি ও তাঁর পরিবার।

২০১৬ সালের ২৩ জুলাই ঢাকার কলাবাগান থানার গ্রীন রোডে একটি ফাস্টফুডের দোকানে ডাকাতির ঘটনা ঘটে। ওই ঘটনায় মেহেদি হাসান বাদী হয়ে জালাল (৩৫), হারুন (৩৬), মো. নুরুজ্জামান (৩২), শাহাবুদ্দিন (৩৬), এনামুল (২৮), মনির (৩০) ও দুলালকে (৩৪) আসামি করে কলাবাগান থানায় ডাকাতি মামলা দায়ের করেন। মামলা নম্বর জিআর-৮৭ /১৬।

এ ঘটনায় মনিরসহ বেশ কয়েকজনকে আসামি করে তাঁদের পিতার নাম ও বিস্তারিত ঠিকানা অজ্ঞাত রেখে মামলা দেওয়া হয়।

ওই মামলায় ২০১৭ সালের ৭ জুলাই পরিদর্শক (অপারেশন) তদন্তকারী কর্মকর্তা আ ফ ম আছাদুজ্জামান আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ওই অভিযোগপত্রে মনির ৬ নম্বর আসামি।

ওই বছরের ১১ নভেম্বর আমতলী উপজেলার দক্ষিণ তক্তাবুনিয়া গ্রামের এচাহাক মীরের ছেলে মনির মীরকে তাঁর বাড়ি থেকে পুলিশ গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করে। ছয় মাস তিনি হাজতবাস শেষে জামিনে মুক্তি পান।

মনির মীরের অভিযোগ, এই মামলার তদন্ত কর্মকর্তা যাচাই-বাছাই না করেই মনির গাজীর পরিবর্তে তাঁকে আসামি করেছেন। মামলার আসামি মনির গাজী ও তাঁর বাড়ি একই গ্রামে।

এদিকে উপজেলার হলদিয়া ইউনিয়নের দক্ষিণ তক্তাবুনিয়া গ্রামের মনির গাজী (৪৪) অস্ত্র, ডাকাতি, ছিনতাইসহ সাতটি মামলার এজাহারভুক্ত আসামি।

পুলিশ তাঁকে বেশ কয়েকবার গ্রেপ্তার করেছে। বর্তমানে সে পলাতক রয়েছে। মনির গাজীর নামে ঢাকা, চট্টগ্রাম, নীলফামারী, ফেনী ও নাটোরসহ দেশের বিভিন্ন অঞ্চলে চুরি, ডাকাতি ও ছিনতাইয়ের অভিযোগ আছে।

অন্যদিকে, একই গ্রামের এচাহাক মীরের ছেলে মো. মনির মীর এলাকায় কৃষি ও কাঠমিস্ত্রির কাজ করে জীবিকা নির্বাহ করেন।

গত ৩০ বছরে মনির মীর নিজ এলাকার বাইরে কোথাও যাননি—এমনটাই দাবি মনির মীর ও তাঁর পরিবারের।

কান্নাজড়িত কণ্ঠে মনির মীর বলেন, ‘মনির গাজী ও আমার বাড়ি একই গ্রামে। মনির গাজী ছোটবেলা থেকেই এলাকায় থাকে না।

তাঁর সঙ্গে আমার নামের মিল রয়েছে, কিন্তু পিতা ও বংশের কোনো মিল নেই। পুলিশ যাচাই-বাছাই না করেই মনির গাজীর পরিবর্তে আমাকে ডাকাতি মামলার আসামি বানিয়েছে।’

মনির মীর আরও বলেন, ‘আমি গত ৩০ বছরে এলাকার বাইরে কোথাও যাইনি। আমি কীভাবে ঢাকায় ডাকাতি করলাম? অপরাধ না করেও আমি ডাকাতি মামলার আসামি হয়ে ছয় মাস হাজতে ছিলাম।’ এ সময় মামলা থেকে তাঁকে দ্রুত অব্যাহতি দেওয়ার দাবি জানান তিনি।

হলদিয়া ইউনিয়নের গ্রাম পুলিশ লোকমান মৃধা বলেন, ‘মনির মীর একজন ভালো ও নিরীহ মানুষ। তিনি ঢাকায় ডাকাতি মামলায় কীভাবে আসামি হন? কিন্তু মনির গাজী এলাকায় থাকে না, সে বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত। নামের সঙ্গে মিল থাকায় পুলিশ মনির গাজীর পরিবর্তে মনির মীরকে আসামি করেছে।’

হলদিয়া ইউপি চেয়ারম্যান মো. আসাদুজ্জামান মিন্টু মল্লিক বলেন, ‘মনির মীর একজন ভালো মানুষ। মনির গাজীর ডাকাতি মামলায় পুলিশ যাচাই-বাছাই না করেই একজন নিরীহ মানুষ মনির মীরকে আসামি করেছে।

নামের মিল থাকলেও পুলিশ অধিকতর তদন্ত করেনি। তদন্ত করলে এমন ঘটনা ঘটত না।’ দ্রুত মনির মীরকে এই মামলা থেকে অব্যাহতি দেওয়ার দাবি জানান তিনি।

তৎকালীন ঢাকা কলাবাগান থানার পরিদর্শক (অপারেশন) মামলার তদন্তকারী কর্মকর্তা আ ফ ম আছাদুজ্জামান বলেন, ‘গ্রেপ্তারকৃত আসামিরা ১৬৪ ধারায় যাদের নাম বলেছে, তাদের নাম ঠিকানা যাচাই করতে সংশ্লিষ্ট থানায় পাঠিয়েছি।

তারা যাচাইবাছাই শেষে আসামি শনাক্ত করেছে। আসামি শনাক্ত করতে আমার কোনো সংশ্লিষ্টতা ছিল না। আমতলী থানার পুলিশ আসামি গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করেছে।’

আমতলী থানার ওসি এ কে এম মিজানুর রহমান বলেন, ‘চার্জশিটভুক্ত আসামি মনির মীরকে আদালতে প্রমাণ করতে হবে তিনি আসামি নন।

তবে আদালত আমার কাছে তথ্য চাইলে আমি যাচাই-বাছাই শেষে প্রকৃত তথ্য আদালতে দেব। ভুক্তভোগী মনির মীর ও পরিবার মামলার নথি ও কাগজপত্র নিয়ে আমার কাছে এলে তাঁদের সহযোগিতা করা হবে।’