বরগুনায় চিকিৎসক লাঞ্ছিতের ঘটনায় রোগী দেখাছেন না গত ৩ দিন ধরে

লেখক:
প্রকাশ: ২ years ago

বরগুনার বেতাগীতে রোগীর স্বজনের হাতে চিকিৎসক  হত্যার হুমকির ঘটনায় রবিবার (১৭ এপ্রিল) দুপুর থেকে বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা কর্মবিরতি  পালন করেছেন ।
লাঞ্ছিতের স্বীকার ওই চিকিৎসাকের নাম রবীন্দ্রনাথ সরকার। তিনি বেতাগী স্বাস্থ্য কমপ্লে
ক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও)। সহকর্মীকে লাঞ্ছিত ও হত্যার হুমকির প্রতিবাদে বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বেসরকারি ক্লিনিকের চিকিৎসকরা চেম্বারে রোগী দেখা বন্ধ রেখেছেন।
  সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চিকিৎসক  লাঞ্ছিত ও হত্যার হুমকির ঘটনায় ইতোমধ্যে বেতাগী থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন ভুক্তভোগী চিকিৎসক। ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন স্থানীয় প্রশাসন।
 গত তিন‘দিন ধরে উপজেলা সস্বাস্থ্য কমপ্লেক্স এবং বেসরকারি ক্লিনিকের চিকিৎসকেরা চেম্বারে রোগী দেখা বন্ধ রেখেছেন। এতে চরম ভোগান্তিতে পড়েছেন রোগীরা। গত তিন ধরে থেকেই অনেক চিকিৎসকের ব্যক্তিগত চেম্বার বন্ধ দেখা গেছে।
ক্লিনিকগুলো খোলা থাকলেও সেখানে কোন চিকিৎসক বসেননি। সেসব চিকিৎসকের চেম্বারে এসে অনেক রোগী চিকিৎসকের জন্য অপেক্ষায় ছিলেন। এসময় চিকিৎসকের দেখা না পেয়ে অনেকে চিকিৎসা না নিয়েই বাড়িতে ফিরে গেছেন।
ভুক্তভোগী চিকিৎসক রবীন্দ্রনাথ সরকার বলেন, শনিবার সন্ধ্যায় আমি আমার ব্যক্তিগত চেম্বারে রোগী দেখছিলাম। এসময় স্থানীয় টুটুল খান নামে এক ব্যক্তি তার স্ত্রীকে নিয়ে আমার চেম্বারে আসেন।
আমি তার স্ত্রীর সমস্যাগুলো শুনে রোগ নির্ণয়ের জন্য কয়েকটি পরীক্ষা দেই। পরীক্ষা দেওয়াতে টুটুল খান আমার উপরে ক্ষিপ্ত হয়ে আমাকে গাল মন্দ করেন এবং জীবন নাশের হুমকি দেন। আমি বিষয়টি আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালে তাদের পরামর্শে থানায় একটি জিডি করি। এ ঘটনার পর থেকে আমি আমার ব্যক্তিগত চেম্বারটি বন্ধ রেখেছি।’
সোমবার সন্ধ্যায় উপজেলার মোকামিয়া ইউনিয়ন থেকে চেম্বারে চিকিৎসাসেবা নিতে  এসেছিলেন রতন হাওলাদার । পৌর শহরে এসে তিনি জানতে পারেন আজ কোন চিকিৎনক চেম্বারে বসেননি।’ তিনি চিকিৎসাসেবা না পেয়ে বাড়ি ফেরার সময় রতন হাওলাদার বলেন, অনেক কষ্ট করে সন্ধ্যার পরে চিকিৎসাসেবা নিতে।
 হোসনাবাদ ইউনিয়ন থেকে চিকিৎসাসেবা নিতে আসা রোগি হানিফ হাওলাদার জানায়,  সারাদিন রোজা রেখে গতকাল সন্ধ্যায় এসেছিলাম একটু ডাক্তার দেখাতে। এসে শুনি আজ কোন ডাক্তার নেই। আমার পক্ষে এই শরীর নিয়ে বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ে (শেবাচিমে) কিংবা বরগুনায় গিয়ে ডাক্তার দেখানো সম্ভব নয়। একই চিত্র  বেতাগী পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা বৃদ্ধা নূরজাহান বেগম সহ একাধিক রোগীর ক্ষেত্রে।
বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মো. ফরহাদ হোসেন বলেন, আমাদের এক সহকর্মীকে লাঞ্ছিত ও হত্যার হুমকির ঘটনার প্রতিবাদে আমরা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা  নির্দেশে বাহিরে রোগী দেখা বন্ধ রেখেছি। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  জরুরী বিভাগে সেবা চালু রয়েছে।
আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার চাই।’ এ বিষয় বেতাগী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন মুঠোফোনে বলেন,’ কোন অপরাধ ছাড়াই এভাবে একজন চিকিৎসককে লাঞ্ছিত করবে। এ অন্যায় মেনে নেওয়া যায় না।’
 উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুহৃদ সালেহীন বলেন, চিকিৎসকদের চেম্বারে কর্মবিরতির কথা আমি জেনেছি। আমি ইতোমধ্যে তাদের সাথে কথা বলে ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীর বিচারের আশ্বাস্ত করেছি। আশা করি তারা রোগীদের কথা ভেবে দ্রুত এ কর্মবিরতি প্রত্যাহার করবেন।’