বরগুনায় উন্নয়ন মেলায় ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরগুনার পাথরঘাটা ঐতিহ্যবাহী খাসকাচারি মাঠে ‘জাতীয় চতুর্থ উন্নয়ন মেলা- ২০১৮’ এর শেষ দিনেও উপচে পড়া ভিড়। মেলায় আগত অতিথিদের প্রাণ কাড়ছে পাথরঘাটা প্রেসকাবে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ প্রদর্শিত ব্যতিক্রম এ আয়োজন। শিশুসহ নারী-পুরুষ ও শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ স্টলে আসেন স্যাটেলাইটটি দেখতে।

‘উন্নয়নের অভিযাত্রায়, অদম্য বাংলাদেশ’ এ স্লোগানে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অর্জনসমূহ প্রচারের লক্ষে বৃহস্পতিবার (৪ অক্টোবর) সারাদেশে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়। আজ উন্নয়ন মেলার শেষ দিন।

মেলায় সরকারি-বেসরকারি পর্যায়ে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজ প্রদর্শনের জন্য ৪১টি স্টল দেওয়া হয়। এ স্টলগুলোতে সরকারের বিভিন্ন দফতরের উন্নয়নের চিত্র এবং বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন কাযক্রমের তথ্য প্রদর্শন করা হয়। এছাড়াও ওই স্টলে স্থান পায় পাথরঘাটার বিভিন্ন পর্যায়ের উন্নয়ন ও সমস্যা-সম্ভবনার সংবাদ ও প্রতিবেদন।

পাথরঘাটা প্রেসকাবের স্টলে এবছর নতুন করে স্থান পায় কৃত্তিম তৈরি ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’। ব্যতিক্রমই এ আয়োজন দেখতে অনেকেই ভিড় করেছেন। ব্যতিক্রম আয়োজনের স্টল পরিদর্শন করেন খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ওমর ফারুক।

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন- পাথরঘাটা উপজেলা নিবাহী কর্মকর্তা (ইউএনও) মো.হুমায়ুন কবির, উপজেলা ভাইসচেয়ারম্যান ফালিমা পারভীন, পৌরসভা মেয়র আনোয়ার হোসেন আকন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. জাবির হোসেন।

ইউএনও মো. হুমায়ুন কবির বলেন, কৃত্তিম স্যাটেলাইটটি দেখতে নতুন নতুন দর্শনার্থীদের আগমণ ঘটেছে। এতে করে সবার মধ্যে স্যাটেলাইটটি সম্পর্কে অনেকটা ধারণা তৈরি হবে।

স্যাটেলাইটের কৃত্তিম কারিগর মেহেদী শিকদার বলেন, তৃণমূলের মানুষের বঙ্গবন্ধু স্যাটেলাইট সম্পর্কে এখনও ধারণা হয়নি। তাই উন্নয়ন মেলার মাধ্যমে কৃত্তিম এ স্যাটেলাইটটি তৈরি করা হয়েছে। যাতে করে দর্শনার্থীরা খুব কাছ থেকে এটি দেখে অনুধাবন করতে পারে।