বরগুনায় নারীর ‘পকেটের’ টাকা চুরি: মিথ্যা মামলা থেকে ১৪০ জনের মুক্তি

:
: ১ বছর আগে

এক নারীর ‘পকেট’ থেকে বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত হাই স্কুলের শিক্ষকের টাকা চুরি ও মারধরের মামলায় ১৪০ জনকে মুক্তি দিয়েছেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালত।

সোমবার (১৯ জুন) দুপুরে আদালতের বিচারক মোহাম্মদ আনিসুর রহমান রিভিশন শুনানি শেষে এ আদেশ দেন।

জানা গেছে, ২০২১ সালের ১২ জুনের ঘটনা দেখিয়ে মমতাজ বেগম নামে এক নারী বরগুনা দ্রুত বিচার আদালতে মামলা করেন। একই বছর ১৭ জুন দায়ের করা এ মামলায় ১৪০ জনকে আসামি করেন তিনি।

আদালত মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) পটুয়াখালীকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

পিবিআইর তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো. লোকমান হোসেন বাদীর মামলা দ্রুত বিচার আইনের কোনো সত্যতা ও আলামত না থাকায় ২৫ আগস্ট বাদীর মামলার সত্যতা নেই মর্মে আদালতে প্রতিবেদন দাখিল করেন।

বাদী মমতাজ সেই প্রতিবেদনের বিরুদ্ধে আদালতে নারাজি আবেদন করেন। ম্যাজিস্ট্রেট মো. নাহিদ হোসেন মামলাটি অধিকতর তদন্তের জন্য বরগুনার অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী হাসানকে নির্দেশ দেয়।

অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী হাসান আংশিক সত্য মর্মে প্রতিবেদন দাখিল করেন। দ্রুত বিচার আদালত ২০২২ সালের ৫ সেপ্টেম্বর আসামি রাকিবসহ অন্যান্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

এতে আসামি পক্ষ ক্ষতিগ্রস্ত হয়ে বরগুনা জেলা ও দায়রা জজ আদালতে ২০২২ সালের ২০ সেপ্টেম্বর ফৌজদারি রিভিশন দায়ের করেন। আসামির মধ্য ছিলেন বীর মুক্তিযোদ্ধা কামাল আহমদ জালাল, সাবেক চেয়ারম্যান ফিরোজ খন্দকার, নৌ-বাহিনীর নাবিক, আইনজীবী, প্রকৌশলী, সরকারী কর্মচারীসহ অনেকে।

রিভিশন শুনানিতে আদালত বলেন, একজন নারীর কি করে পকেট থাকে?তার পকেট থেকে একজন বীর মুক্তিযোদ্ধা ও অবসর প্রাপ্ত শিক্ষক টাকা নিয়ে যাওয়া বিশ্বাস যোগ্য নয়। আসামি পক্ষে দায়ের করা রিভিশন মঞ্জুর করে পরে তাদের অব্যাহতি দেন।

আসামি পক্ষের আইনজীবী তানজিবুল হোসাইন বলেন, আয়লা পাতাকাটা ইউনিয়নে নির্বাচনকে কেন্দ্র করে বাদী মমতাজের ভাই মোশাররফ হোসেন নৌকার সমর্থকদের উপর ১২ জুন হামলা করে।

মোশাররফের বিরুদ্ধে ১৩ জুন বরগুনা থানায় মামলা হয়। সেই মামলা থেকে রক্ষা পাওয়ার জন্য তার বোন মমতাজকে দিয়ে ৫ দিন পরে ১৭ জুন এই মিথ্যা মামলা করান।

আসামি পক্ষের আইনজীবী মুজিবুর রহমান ফরহাদ বলেন, করনিক ভুল হয়েছে। হবে ভ্যানিটি ব্যাগ থেকে টাকা চুরি করে নিয়েছে।