ববি হাজ্জাজের দলকে নিবন্ধন কেন নয়, জানতে রুল

লেখক:
প্রকাশ: ৬ years ago

ববি হাজ্জাজের নেতৃত্বে গঠিত নতুন দল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) নিবন্ধন আবেদন বাতিলের সিদ্ধান্ত কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এনডিএম-কে নিবন্ধন কেন দেওয়া হবে না, তা-ও রুলে জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ রোববার এ রুল দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আখতার ইমাম, সঙ্গে ছিলেন আইনজীবী রাশনা ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক।

পরে রাশনা ইমাম প্রথম আলোকে বলেন, নির্বাচন কমিশন এনডিএমের নিবন্ধন আবেদন বাতিল করে ২৮ জুন চিঠি দেয়। চিঠিতে বলা হয়, যেভাবে গঠনতন্ত্র সংশোধনের কথা, এনডিএম সেভাবে করেনি বলে নিবন্ধন বাতিল করা হয়েছে। অথচ কীভাবে গঠনতন্ত্র সংশোধনের প্রক্রিয়া অনুসরণ হয়নি, তা ওই চিঠিতে উল্লেখ করা হয়নি। এসব যুক্তিতে এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজ গত সপ্তাহে রিটটি করেন। শুনানি নিয়ে আদালত ওই রুল দেন। প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব ও উপসচিবকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সাবেক বিশেষ উপদেষ্টা ছিলেন ববি হাজ্জাজ।