‘বন্দুকযুদ্ধে’ মৃত্যুর সব ঘটনারই তদন্ত হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

:
: ৬ years ago

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, টেকনাফে যুবলীগের সাবেক নেতা একরামুল হকের মৃত্যুর ঘটনায় তদন্ত হবে। শুধু একরাম নয়, মাদকবিরোধী অভিযানে ‘বন্দুকযুদ্ধে’ নিহত সবার ঘটনাই জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দিয়ে তদন্ত করা হবে। তদন্তে কোনো ঘটনা অন্যায় প্রমাণ হলে অবশ্যই এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধের ঘটনায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আরও সতর্ক হতে বলেছেন। অভিযানে সরকার আর কী কী পদক্ষেপ নিয়েছে সে সম্পর্কেও তিনি জানতে চেয়েছেন। তাকে জানানো হয়েছে, এ অভিযানের ব্যাপারে সুশীল সমাজসহ শিক্ষক, শিক্ষার্থী সবাই সরকারের সঙ্গে রয়েছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদকবিরোধী অভিযানের উদ্দেশ্য মানুষ মারা নয়। অপরাধীদের ধরা এবং আইনের আওতায় নিয়ে আসাই মূল লক্ষ্য। অভিযানে হামলার ঘটনা ঘটলেই শুধু আইন-শৃঙ্খলা বাহিনী পাল্টা গুলি ছুড়ছে। কাউকে হত্যার নির্দেশ সরকার দেয়নি। কোনো ধরনের ক্রসফায়ারও হচ্ছে না। নিরাপত্তা বাহিনী আত্মরক্ষার্থে ফায়ার করছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গোয়েন্দা তালিকা ধরে অভিযান পরিচালনা করা হচ্ছে। অপরাধীদের মধ্যে যারা আত্মসমর্পণ করছে তাদের কারাবন্দি করা হচ্ছে। এখন পর্যন্ত প্রায় ১৩ হাজার ব্যক্তিকে আটক করা হয়েছে।