বজ্রপাতে আজও প্রাণ গেল ১৪ জনের

লেখক:
প্রকাশ: ৬ years ago

দেশের বিভিন্ন স্থানে সোমবার বজ্রপাতে ১৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে নারায়ণগঞ্জে চারজন, মৌলভীবাজার দুইজন, রাজশাহীতে দুইজন, পাবনায় দুইজন, জামালপুরে দুইজন, সুনামগঞ্জে একজন ও হবিগঞ্জে একজনের মৃত্যু হয়েছে।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ): দুপুরে বজ্রপাতে রূপগঞ্জ উপজেলায় তিনজনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে একজন উপজেলার তারাব পৌরসভার টেটলাব গ্রামের ফরহাদ (১৫)। তিনি মাদাপীরপুর জেলার শিবচর এলাকার জলিল শেখের ছেলে। অন্যরা হলেন, ভোলাব ইউনিয়নের টাওড়া গ্রামের নুরুল হকের ছেলে রফিকুল ইসলাম (৩৪) ও কামাল মোল্লার ছেলে হাশেম মোল্লা (৪০)। রুপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মনিরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ): উপজেলার জামপুর ইউনিয়নের মুছারচর গ্রামের কুদ্দুছ মিয়ার ছেলে ওবায়দুল (৩২) জমিতে ধান কাটার সময় বজ্রপাতে নিহত হয়েছেন।বিষয়টি নিশ্চিত করে সোনারগাঁ থানার ওসি মোরশেদ আলম জানান, এসময় ওবায়দুলের সঙ্গে থাকা নুরুল ইসলামের ছেলে সাদেক (৩৫) আহত হয়েছেন।

কমলগঞ্জ (মৌলভীবাজার): উপজেলার আদমপুর ইউনিয়নের উত্তরভাগ এলাকায় গরু চরাতে গিয়ে তমিজ উদ্দিন (২৪) নামে এক যুবক বজ্রাপাতে মারা গেছেন। সোমবার দুপুরে এই ঘটনা ঘটে। কমলগঞ্জ থানার সহকারী উপ-পরিদর্শক গোলাম মোস্তফা বিষয়টি নিশ্চিত করেছেন।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): উপজেলার লাখাইছড়া ছড়া চা বাগানে বজ্রপাতে অজয় গোয়ালা (২৭) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও চারজন। তাদের মধ্যে গুরুতর আহতাবস্থায় রিপন (১৭) নামে একজনকে মৌলভীবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। আর বাকিদের  শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ইসলামপুর (জামালপুর): ইসলামপুর উপজেলার চিনাডুলী ইউনিয়নে বজ্রপাতে একজনের মৃত্যু হয়েছে। তিনি দক্ষিণ চিনাডুলী গ্রামের আব্দুস ছাত্তারের ছেলে বকুল মিয়া (২৫)।  এ সময় বজ্রপাতে গুরুতর আহত হয়েছেন একই গ্রামের মৃত বাবর আলীর ছেলে আব্দুর রাজ্জাক (৫০)।

স্থানীয়রা জানান, সোমবার দুপুরে বৃষ্টিপাতের সময় দক্ষিণ চিনাডুলী গ্রামের বকুল মিয়া ও আব্দুর রাজ্জাক নৌকা নিয়ে যমুনা নদী পার হচ্ছিলেন। এ সময় তাদের নৌকার মধ্যে বজ্রপাত হয়। এতে ঘটনাস্থলেই মারা যান বকুল মিয়া। গুরুতর আহত অবস্থায় আব্দুর রাজ্জাককে স্থানীয় লোকজন উদ্ধার করে প্রথমে ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করে। তার অবস্থা আশঙ্কাজনক।

সরিষাবাড়ি (জামালপুর):  সরিষাবাড়ি উপজেলার শ্যামারপাড়া গ্রামে ধান কাটার সময় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু হয়েছে। তার নাম হাবিবুর রহমান। স্থানীয়রা জানান, নিজেরে ক্ষেতের ধান কাটার সময় বজ্রপাতে গুরুতর আহত হন হাবিবুর। পরে সরিষাবাড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গোদাগাড়ী (রাজশাহী):  গোদাগাড়ী উপজেলার আইনাপুকুর গ্রামে বজ্রপাতে বাবলু মিয়া (৪৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। গোদাগাড়ীর মাটিকাটা ইউপি চেয়ারম্যান আলী আজম তৌহিদ জানান, সকালে বাবলু মিয়া জমিতে ধান কাটার সময় বজ্রপাত হলে তিনি ঘটনাস্থলেই মারা যান।

পুঠিয়া (রাজশাহী): পুঠিয়া উপজেলায় বজ্রপাতে ইয়াকুব আলী নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। পুঠিয়া থানার ওসি সায়েদুর রহমান জানান, সকালে উপজেলার বানেশ্বর ইউনিয়নের নওপাড়া গ্রামে ইয়াকুব আলী বাড়ির পাশে বেগুন ক্ষেতে কীটনাশক দিচ্ছিলেন। এসময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

সুজানগর (পাবনা): সুজানগর উপজেলায় মকছেদ আলী মুকাই (৫৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি উপজেলার দুলাই ইউনিয়নের মৃত আব্দুর রহমানের ছেলে। দুলাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম শাহজাহান বলেন, সোমবার দুপুরে মকছেদ আলী মুকাই বাড়ির পাশে মাঠে কাজ করার সময় বজ্রপাতে মারা যান।

ঈশ্বরদী (পাবনা): ঈশ্বরদীতে সকালে বজ্রপাতে নাজিম হোসেন (৩০) নামে এক দিনমজুর নিহত হয়েছেন। পাকশী পদ্মা নদীর গাইড ব্যাংক এলাকার হঠাৎ পাড়ায় আম কুড়াতে গিয়ে বজ্রপাতে ঘটনাস্থলেই তিনি প্রাণ হারান।

বানিয়াচং (হবিগঞ্জ): জেলার বানিয়াচং উপজেলার তেল কুমার হাওরে বজ্রপাতে শামসুল হক (৩৮) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে এই ঘটনা ঘটে।নিহত শামসুল উপজেলার জাদুকর্ণপাড়ার মৃত গাজী রহমানের ছেলে। বানিয়াচং থানার ওসি মোজাম্মেল হক বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

সুনামগঞ্জ: সুনামগঞ্জের হাওরে বজ্রপাতে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত মো. ইয়াহিয়া মিয়া (৪২) সিলেটের কানাইঘাট উপজেলার বড় চাতুল ইউনিয়নের রায়পুর গ্রামের ইলিয়াছ মিয়ার ছেলে। সকাল ৮ টার দিকে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার দরগাপাশা ইউনিয়নের জামখলা হাওরের সোনডুবি বিলের পাড়ে এ ঘটনা ঘটে। বজ্রপাতের এ ঘটনায় আহত হয়েছেন একই গ্রামের ওয়াতির আলীর ছেলে আব্দুল্লাহ মিয়া (৪০)। তিনি প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

প্রত্যক্ষদর্শী শ্রমিকরা জানান, রায়পুর গ্রামের ইয়াহিয়াসহ একই গ্রামের একদল শ্রমিক দক্ষিণ সুনামগঞ্জের দরগাপাশা গ্রামের মৌখলা গ্রামে ধান কাটতে আসেন। সোমবার সকাল ৮ টার দিকে জামখলা হাওরের সোনাডুবি বিলের পাড়ে বোরো জমিতে ধান কাটছিলেন তারা। এসময় হঠাৎ করে বজ্রপাত শুরু হলে ইয়াহিয়া মিয়া ঘটনাস্থলেই মারা যান। আহত হন আব্দুল্লাহ মিয়া। ধান কাটায় উপস্থিত থাকা অন্য শ্রমিকরা আহত আব্দুল্লাহকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা সেবা দেন ও নিহত ইয়াহিয়া মিয়ার লাশ তার গ্রামের বাড়িতে পাঠান।

দক্ষিণ সুনামগঞ্জ থানার এসআই জগৎজ্যোতি চৌধুরী জানান, বজ্রপাতে জামখলা হাওরে এক ধান কাটা শ্রমিকের মৃত্যু হয়েছে এবং একজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

উল্লেখ্য এর আগে রোববার দেশের বিভিন্ন জেলায় বজ্রপাতে প্রাণ হারন ১৯ জন।