বঙ্গবন্ধু হত্যা জাতীয় ইতিহাসে সবচেয়ে কলঙ্কিত ঘটনা: জাসদ

:
: ১১ মাস আগে

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা জাতীয় ইতিহাসের সবচেয়ে বেদনাবিধুর ও কলঙ্কিত ঘটনা বলে উল্লেখ করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার (১৪ আগস্ট) এক বিবৃতিতে জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এ কথা বলেন।

 

গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তারা বলেন, বঙ্গবন্ধু হত্যা ছিল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পরাজিত স্বাধীনতাবিরোধী, বাংলাদেশবিরোধী দেশীয় বেঈমান ও তাদের আন্তর্জাতিক মুরুব্বিদের ১৯৭১ এর পরাজয়ের প্রতিশোধ নিতে একটি সুপরিকল্পিত জঘন্য কাপুরুষোচিত নির্মম রাজনৈতিক হত্যাকাণ্ড। হত্যাকারীরা শুধু ব্যক্তি বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তারা বাঙালি জাতির আত্মাকে হত্যা করে বাংলাদেশকে সাংবিধানিক-রাষ্ট্রীয়-রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিকভাবে পাকিস্তানের পথে পরিচালিত করতে চেয়েছিল।

জাসদ মনে করে, বঙ্গবন্ধু হত্যার পর বাঙালি জাতি মোশতাক-জিয়া ও তাদের উত্তরসূরী এরশাদ-খালেদার বিরুদ্ধে দীর্ঘ সংগ্রাম করে পাকিস্তানপন্থা থেকে বাংলাদেশকে আবার বাংলাদেশের পথে ফিরিয়ে এনেছে। জাতি বঙ্গবন্ধুকে স্বমহিমায় পুনঃপ্রতিষ্ঠা করেছে। সংবিধানে রাষ্ট্রীয় চার মূলনীতি পুনঃপ্রতিষ্ঠা করেছে।

 

জাসদ নেতৃদ্বয় বলেন, বেঈমান পাকিস্তানপন্থিরা রাজনৈতিকভাবে পরাজিত ও কোণঠাসা হলেও এখনো আত্মসমর্পণ করেনি, এখনো গোপনে বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র-চক্রান্তে লিপ্ত। তাদের সমূলে বিনাশ এবং বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, সমাজতান্ত্রিক সোনার বাংলা হিসেবে গড়ে তুলে বিশ্বের দরবারে বাঙালি জাতিকে মর্যাদার আসনে প্রতিষ্ঠার মধ্য দিয়েই বঙ্গবন্ধুর প্রতি প্রকৃত শ্রদ্ধা জানাতে হবে।