বঙ্গবন্ধু প্রথম বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন : হাসনাত আব্দুল্লাহ

:
: ১ বছর আগে

পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক (মন্ত্রী পদমর্যাদা) আবুল হাসনাত আব্দুল্লাহ এমপি বলেছেন, ১৯৭৩ সালে বঙ্গবন্ধুু শেখ মুজিবুর রহমান যখন বরিশালে বর্তমান বঙ্গবন্ধু উদ্যানে এসেছিলেন, শিক্ষাক্ষেত্রে দক্ষিণাঞ্চল পিছিয়ে থাকায় তখন আমার পিতা শহীদ আব্দুর রব সেরনিয়াবাত একটি বিশ্ববিদ্যালয়ের দাবী করেছিলেন। বঙ্গবন্ধু তখন বলেছিলেন বাংলাদেশে যদি কোন বিশ্ববিদ্যালয় হয় তাহলে দক্ষিণাঞ্চলে সর্বপ্রথম বিশ্ববিদ্যালয় করে দেওয়া হবে। কিন্তু দূর্ভাগ্যের বিষয় ১৯৭৫ সালে তাকে হত্যার মধ্যে দিয়ে সারাদেশের উন্নয়ন থামিয়ে দিয়েছিলো এ দেশের শত্রুরা।

বুধবার (২২ ফেব্রুয়ারী) সকালে বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বরিশাল বিশ্বিবদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাদিকুূল আরেফিনের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি ছিলেন, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূূঁইয়া।

প্রধান অতিথির বক্তব্যে আবুল হাসনাত আব্দুল্লাহ আরও বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে দেশের উন্নয়ন থমকে দেওয়ার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে দেশে আবারও উন্নয়ন শুরু হয়েছিলো। এই বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পিছনে অনেক ইতিহাস রয়েছে। অনেকবার এসেছি এই কর্নকাঠিতে। তখন আমার সাথে মেয়র হিরন ছিলেন যার নাম না বললেই নয়। হিরন আর আমি হেঁটে হেঁটে মানুষের বাড়ি বাড়ি গিয়ে বুঝিয়েছি এবং তাদের অন্য জায়াগায় ব্যবস্থা করে দিয়ে এখানে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ব্যবস্থা করে দিয়েছিলাম।

অনুষ্ঠানে প্রশাসনের উর্দ্বতন কর্মকর্তা ছাড়াও জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, সুশিল সমাজের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।