জাতিসংঘে ঐতিহাসিক বাংলায় ভাষণ প্রদানের ৪৭ তম বার্ষিকীতে ৪৭ টি বৃক্ষরােপন

:
: ৩ years ago

২৫ সেপ্টেম্বর , পাের্ট লুইস,মরিশাস: মুজিববর্ষ উদ্যাপনের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন , পাের্ট লুইস , মরিশাস এবং সিটি কাউন্সিল , পাের্ট লুইসের যৌথ উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক জাতিসংঘের সাধারণ পরিষদে ঐতিহাসিক বাংলায় ভাষণ প্রদানের ৪৭ তম বার্ষিকী উপলক্ষ্যে পাের্ট লুইসের প্লেন – ভিয়ার পার্কে ৪৭ টি বৃক্ষের চারা রােপন করা হয় ।

উক্ত অনুষ্ঠানে মরিশাস সরকারের উপ – প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ড . মােহাম্মদ আনােয়ার হসনু প্রধান অতিথি হিসেবে এবং পরিবেশ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব কাভিদাশ রামাননা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।
হাইকমিশনার রেজিনা আহমেদ তাঁর স্বাগত বক্তব্যে প্রথমেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন । তিনি সংক্ষেপে দিবসটির তাৎপর্য তুলে ধরেন এবং বলেন যে , অত্যন্ত গর্বের বিষয় যে বঙ্গবন্ধুর সুযােগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রীও একই সময়ে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দিয়েছেন ।

ক্লাইমেট ভালনারেবল ফোরামের বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশ পরিবেশ রক্ষায় সদস্য দেশগুলাের সাথে জলবায়ু পরিবর্তের বিরূপ প্রতিক্রিয়া নিরসনে এবং মানিয়ে নেয়ার লক্ষ্যে একযােগে কাজ করছে । তিনি আশা প্রকাশ করেন যে , এ সকল বৃক্ষরাজি পরিবেশ সংরক্ষণে সাহায্য করবে ।

মরিশাস সরকারের উপ – প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ড . মােহাম্মদ আনােয়ার হসনু বলেন যে , বঙ্গবন্ধুর স্মরণে আজকের এই বৃক্ষরােপন কর্মসূচীর মাধ্যমে পার্কের পরিবেশ আরাে সুশীতল ও স্নিগ্ধ হবে এবং বঙ্গবন্ধুর মতাে মহান ব্যক্তির স্মরনে এ ধরনের মহৎ কর্ম অত্যন্ত প্রশংসার দাবি রাখে । সেই সাথে পৃথিবীর পরিবেশ ও জলবায়ু রক্ষায় এ ধরনের কর্মসূচী বিশেষ অবদান রাখবে । পরিবেশ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব কাভিদাশ রামানাে , জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৭ তম বার্ষিকীতে বৃক্ষরােপনের মত অভিনব কর্মসূচী আয়ােজন করায় বাংলাদেশ হাইকমিশনের ভূয়সী প্রশংসা করে বলেন যে , মরিশাস কপ -২৬ এ যােগদানের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং এ সম্মেলনের ফলাফলের জন্য গভীর আগ্রহে অপেক্ষা করছি । সেই সাথে আরাে উল্লেখ করেন যে , এই চারাগাছ গুলাে একদিন বৃক্ষে পরিণত হওয়ার মাধ্যমে পার্কের পরিবেশ আরাে মনােরম করে তুলবে ।

প্রধান অতিথি বৃক্ষরােপনের মধ্যে দিয়ে এ কর্মসূচীর সূচনা করেন । পরবর্তীতে পরিবেশ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব কাভিদাশ রামানাে , সাবেক ভাইস – প্রেসিডেন্ট জনাব আব্দুর রউফ বন্ধন , ডেপুটি স্পিকার জনাব মােহাম্মদ জাহিদ নজরালি , সংসদ সদস্য জনাব মােহাম্মদ সেলিম আব্বাস মামুদি ও জনাব মােহাম্মদ এহসান জুমন , জনাব মােহাম্মদ মাহফুজ মুসা কাদেরসাইদ , লর্ড মেয়র , পাের্ট লুইস , মরিশাসস্থ ইন্ডিয়া , মাদাগাস্কার ও মিশর দূতাবাসের রাষ্ট্রদূতগণ , পাকিস্থান , দক্ষিণ আফ্রিকা মিশনের সিডিএ , বাংলাদেশ মিশনের কর্মকর্তা ও কর্মচারী , মরিশাস সিভিল সােসাইটির প্রতিনিধিবর্গ এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ সকলেই একটি করে বৃক্ষরােপন করেন । বৃক্ষরােপন শেষে প্রধান অতিথি , বিশেষ অতিথি , ডেপুটি স্পিকার ও লর্ড মেয়র , পাের্ট লুইস -কে ১৯৭৪ সালে জাতিসংঘে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ভাষণ প্রদানের বাঁধাইকৃত ছবি স্মারক হিসেবে উপহার প্রদান করা হয় ।

(সালমান রহমান, কূটনৈতিক প্রতিবেদক)