বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ থাই ভাষায় রূপান্তরের উদ্যোগ

লেখক:
প্রকাশ: ৬ years ago

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। এ উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে সেদেশে নিয়োজিত রাষ্ট্রদূত সাদিয়া মুনা তাসনিম জানান, ‘থাইল্যান্ডের জনগণের কাছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর ভাষণটিকে পৌঁছে দেয়ার জন্য আমরা এটিকে থাই ভাষায় রূপান্তরের উদ্যোগ নিয়েছি।’ এসময় দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।
রাষ্ট্রদূত তার ভাষণে বলেন, ‘থাইল্যান্ডের সাউথ এশিয়ান স্টাডিজ সেন্টার ও চোলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ইউনেস্কোর ‘অমূল্য বিশ্ব সম্পদ ও ঐতিহ্য’ হিসেবে স্বীকৃত এই ভাষণটিকে সেদেশের ভাষায় রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। যাতে বন্ধুভাবাপন্ন থাই নাগরিকেরা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর এই কালজয়ী ভাষণটির অবদান ও গুরুত্ব সহজেই অনুধাবন করতে পারে।’
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিনে ভাষণটির থাই সংস্করণ প্রকাশ করা হবে বলেও জানান রাষ্ট্রদূত। এছাড়া থাইল্যান্ডের প্রিমিয়ার টেকনোলোজি ইন্সটিটিউটে ‘বঙ্গবন্ধু চেয়ার’ ও ‘বঙ্গবন্ধু ভাষণ’ স্থাপনের মাধ্যমে দেশটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্ম ও সাফল্যগাঁথা সংরক্ষণের উদ্যোগ নেয়ার আশাও ব্যক্ত করেন তিনি।