ফেসবুকে ২৭ কোটি ভুয়া আইডি

:
: ৭ years ago

বর্তমান বিশ্বের সবচেয়ে সক্রিয় ও বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ২০০৪ সালে প্রতিষ্ঠার পর থেকে বর্তমান পর্যন্ত এর ২১০ কোটি ইউজার যুক্ত হয়েছে।

তবে এর মধ্যে একটা বড় অংশই ভুয়া আইডি ব্যবহর করছেন। সেই সংখ্যাটি প্রায় ২৭ কোটি। যা মূল ব্যবহারকারীর আট ভাগের এক অংশ।

ফেসবুক তাদের প্লাটফর্মে ভুয়া বা নকল অ্যাকাউন্ট থাকার কথা স্বীকার করে বলেছে, ভুয়া বা নকল অ্যাকাউন্ট সম্পর্কে প্রতিষ্ঠানটি আগে যে ধারণা করেছিল, প্রকৃত সংখ্যা তার চেয়ে কয়েক কোটি বেশি। প্রায় ২৭ কোটি ভুয়া আইডি রয়েছে।

ফেসবুক সম্প্রতি তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক খতিয়ান ও অন্যান্য তথ্য প্রকাশ করেছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটির প্লাটফর্মের ভুয়া অ্যাকাউন্টের তথ্য প্রকাশ করা হয়।

ফেসবুকের তথ্যমতে, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ২১০ কোটিতে।

প্রতিষ্ঠানটি জানায়, ভুয়া অ্যাকাউন্ট বন্ধে ফেসবুককে বিভিন্ন সময়ে উদ্যোগ নিতে দেখা গেছে।

তবে তত্পরতা সত্ত্বেও এ ধরনের অ্যাকাউন্ট কমিয়ে আনা সম্ভব হচ্ছে না বরং তা বাড়ছে।
ফেসবুকের প্লাটফর্ম ব্যবহার করে রাশিয়া ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল পরিবর্তনে গুরত্বপূর্ণ ভূমিকা রেখেছে, বিভিন্ন পক্ষ থেকে এমন অভিযোগ উঠেছে। মার্কিন আইনপ্রণেতারা বিষয়টি এখন খতিয়ে দেখছেন। গত মঙ্গলবার ফেসবুকের একজন কর্মকর্তা এ বিষয়ে সাক্ষ্য দিতে তদন্ত কমিটির শুনানিতে হাজির হয়েছিলেন।

ওই কর্মকর্তা মার্কিন আইনপ্রণেতাদের বলেছেন, ফেসবুকের বিভিন্ন কার্যক্রমে স্বচ্ছতা আনতে তারা গুরুত্ব দিচ্ছেন। প্রায় ১৫ কোটি মার্কিন নাগরিক তাদের প্লাটফর্মে রাশিয়ার কনটেন্ট দেখে থাকতে পারেন বলে ফেসবুকের ওই কর্মকর্তা জানান। ওই শুনানিতে টুইটার ও গুগলের নির্বাহীরাও অংশ নিয়েছিলেন।