ফুলেল শ্রদ্ধায় নায়করাজ, বনানী কবরস্থানে দাফন

:
: ৭ years ago

সেই ৬০ এর দশকে একজন শরণার্থী হিসেবে এদেশে এসেছিলেন নায়করাজ রাজ্জাক। নিজের অভিনয় দক্ষতায় জয় করেছেন এ দেশের কোটি মানুষের হৃদয়।

জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত মানুষের ভালোবাসা ও শ্রদ্ধায় সিক্ত ছিলেন নায়করাজ। অগণিত সিনেমাপ্রেমীর ভালোবাসাকে সঙ্গে নিয়ে আজ বুধবার সকাল ১০টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন নায়করাজ রাজ্জাক। পারিবারিক সূত্র জানায়, মেজো ছেলে রওশন হোসেন বাপ্পি আজ বুধবার ভোর সাড়ে ৪টায় দেশে পৌঁছাবেন। এরপর সকাল ১০টায় বনানী কবরস্থানে সমাহিত করা হবে নায়করাজকে। এর আগ পর্যন্ত মরদেহ থাকবে ইউনাইটেড হাসপাতালের হিমাগারে। গতকাল কেন্দ্রীয় শহীদ মিনার ও দীর্ঘদিনের কর্মস্থল বিএফডিসিতে সর্বস্তরের জনসাধারণের ফুলেল শ্রদ্ধায় সিক্ত হন নায়করাজ।

শহীদ মিনার : দুপুর ১২টা ২০ মিনিটে এফডিসি থেকে রাজ্জাকের মরদেহ আনা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। প্রিয় মানুষ ও প্রিয় নায়ককে শেষ শ্রদ্ধা জানাতে সেখানে অনেক আগে থেকেই তার ভক্ত-অনুরাগীরা ফুল হাতে নিয়ে অপেক্ষার প্রহর গুনছিল। হাতের ফুলটি মরদেহে রেখে অশ্রুজলে প্রিয় নায়ককে শেষ বিদায় জানালেন অগণিত ভক্ত, সুহৃদ, শুভাকাঙ্ক্ষী, স্বজন ও দীর্ঘদিনের সহকর্মীরা। এ সময় মরদেহের পাশে দাঁড়িয়ে ছিলেন দুই ছেলে বাপ্পারাজ ও সম্রাট, চিত্রনায়ক জাভেদ, শাকিব খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, নাসির উদ্দীন ইউসুফ, জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ। কেন্দ্রীয় শহীদ মিনারের শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক ও সাংগঠনিকভাবে রাজ্জাকের মরদেহে পুষ্পাঞ্জলি অর্পণ করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অনুষ্ঠানে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী ও সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, স্বেচ্ছাসেবক লীগের পক্ষে মোল্লা আবু কাউছার, বিএনপির পক্ষে শ্রদ্ধা জানান দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, গাজী মাযহারুল আনোয়ার প্রমুখ। ব্যক্তিগতভাবে শ্রদ্ধা নিবেদন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর প্রমুখ। প্রাতিষ্ঠানিকভাবে নায়করাজকে ফুলেল শ্রদ্ধা জানায় বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, উদীচী শিল্পীগোষ্ঠী, জাতীয় জাদুঘর, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর, সেক্টর কমান্ডারস ফোরাম, চলচ্চিত্র পরিচালক সমিতি, অভিনয় শিল্পী সংঘ, এনটিভি, গণসংগীত সমন্বয় পরিষদ, ঋষিজ, বাংলাদেশ টেলিভিশন, ওয়ার্কার্স পার্টি, দৃষ্টিপাত নাট্য সংসদ, কেন্দ্রীয় খেলাঘর আসর, ডিরেক্টরস গিল্ড, দেশ টিভি, প্রজন্ম ৭১, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ ইত্যাদি প্রাতিষ্ঠান। কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে বাদ আসর গুলশানের আজাদ মসজিদে নায়করাজের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এফডিসি : ইউনাইটেড হাসপাতালের হিমাগার থেকে সকালে রাজ্জাকের মরদেহ আনা হয় তার গুলশানের বাসায়। এ সময় কান্নার রোল পড়ে তার বাসভবনে। সেখানে কিছুক্ষণ রাখার পর বেলা ১১টায় এফডিসিতে নিয়ে আসা হয় নায়করাজের মরদেহ। সেখানে ১১টা ১১ মিনিটে শুরু হয় শ্রদ্ধাঞ্জলি পর্ব। প্রথমেই ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এরপর তথ্য সচিব মর্তুজা আহমেদ, এফডিসির এমডি তপন কুমার ঘোষ, বিভিন্ন চলচ্চিত্র ও সাংস্কৃতিক সংগঠন একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নায়করাজকে। নায়করাজকে শেষ শ্রদ্ধা জানাতে এফডিসি প্রাঙ্গণে ছুটে আসেন অভিনেত্রী মিরানা জামান, সুচন্দা, ববিতা, চম্পা, কবরী, নূতন, অঞ্জনা, রোজিনা, শাবনূর, শাহনূর, আলমগীর, শাকিব খান, মিশা সওদাগর, ওমর সানি, জায়েদ খান, আমিন খান, সুব্রত, জাভেদ, ছটকু আহমেদ, ডিএ তায়েবসহ সব প্রজন্মের তারকারা। মধুমিতা সিনেমাহলের কর্ণধার ইফতেখার নওশাদ জানান, মধুমিতা সিনেমা হলে ছবি প্রদর্শন গতকাল বন্ধ রাখা হয়। আগামী সপ্তাহে এই সিনেমা হলে চলবে রাজ্জাক অভিনীত জনপ্রিয় ছবি ‘আগুন’।