“ফুলকপির অবাক করা স্বাস্থ্য উপকারিতা”

:
: ৬ years ago

মো. মাইনুর রেজা: ফুলকপি এমন একটি সবজি যা পুষ্টির অন্যতম গুরুত্বপূর্ণ উৎস। এতে প্রচুর পরিমানে ফাইটোক্যামিকাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা হৃদরোগ এবং ক্যান্সার সহ বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে পারে। উপরন্তু, এটি আপনার ডায়েট যোগ করার জন্য অবিশ্বাস্যভাবে সহজেই ওজন হ্রাস হয়।

সাধারণতঃ ফুলকপির ফুল অর্থাৎ সাদা অংশটুকুই খাওয়া হয় আর সাদা অংশের চারপাশে ঘিরে থাকা ডাঁট এবং পুরু, সবুজ পাতা দিয়ে  স্যুপ  রান্না করা হয় অথবা ফেলে দেওয়া হয়। পাতা দিয়ে ঘিরে থাকা সাদা অংশটুকু দেখতে ফুলের মতো বলেই ফুলকপির এমন নামকরণ করা হয়েছে।

আজকে আমরা ফুলকপির কিছু অবাক করা স্বাস্থ্য উপকারিতা সমন্ধে জানব।

১. আপনার প্রয়োজন এমন প্রায় প্রতিটি ভিটামিন এবং খনিজপদার্থের একটি চমৎকার উৎস হচ্ছে ফুলকপি। এক কাপ কাঁচা ফুলকপিতে (১২৮ গ্রাম) আছে ২৫ ক্যালোরি। এছাড়াও ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি 6, ফোলেট, প্যানটোথেনিক অ্যাসিড, পটাসিয়াম, মাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস ইত্যাদি গুরুত্বপু্র্ন ভিটামিন ও মিনারেলও আছে।

. ফুলকপি ফাইবার বা খাদ্যআঁশে বেশ উচ্চ, যা সামগ্রিক পাচক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ এবং এটি দীর্ঘস্থায়ী রোগগুলির ঝুঁকি হ্রাস করতে পারে। এক কাপ ফুলকপিতে 3 গ্রাম ফাইবার রয়েছে, যা আপনার দৈনন্দিন চাহিদার 10% । ফাইবার একটি
গুরুত্বপূর্ণ উপাদান কারণ এটি আপনার অন্ত্রের সুস্থ ব্যাকটেরিয়া ফিরিয়ে দেয় যা অন্ত্রের প্রদাহকে কমাতে এবং পাচক স্বাস্থ্যকে উন্নীত করতে সহায়তা করে। পর্যাপ্ত পরিমাণে ফাইবার খাওয়ার কারণে কোষ্ঠকাঠিন্য, ডাইভারটিকিউলিসিস এবং প্রদাহজনক পেট রোগ (আইবিডি) ভাল হয়।

৩. ফুলকপি অ্যান্টিঅক্সিডেন্টের একটি দুর্দান্ত উৎস, যা আপনার দেহ কোষকে ক্ষতিকারক মুক্ত রেডিকেল এবং প্রদাহ থেকে রক্ষা করে। ফুলকপিতে গ্লুকোসিওনোলেটস এবং আইসোথোস্যানিয়েট (glucosinolates and isothiocyanates) নামে দুটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা ক্যান্সার কোষের বৃদ্ধি হ্রাসে প্রভাব রয়েছে। ফুলকপিতে ক্যারোটিনয়েড এবং ফ্ল্যাভোনিয়েড অ্যান্টিঅক্সিডেন্টগুলিও রয়েছে, যা ক্যান্সারের বিরোধী প্রভাব রয়েছে এবং হৃদরোগ সহ অন্যান্য অন্যান্য অসুবিধার ঝুঁকি কমাতে পারে।

. ঘন ঘন কম ক্যালোরি সমৃদ্ধ খাবার খাওয়া ওজন হ্রাসের সঙ্গে যুক্ত। ফুলকপির যে বৈশিষ্ট্যগুলি ওজন হ্রাসে সাহায্য করতে পারে: প্রথমত, প্রতি কাপে মাত্র ২৫ ক্যালোরি, তাই আপনি ওজন অর্জন না করেই প্রচুর পরিমাণে এটি খেতে পারেন।

এটি উচ্চ-ক্যালোরিসমৃদ্ধ খাবারের (যেমন চাল এবং আটা) বিকল্প হিসেবেও কাজ করতে পারে l ফাইবার সামগ্রিক ক্যালোরি গ্রহণকে কমাতে সক্ষমতার কারণে স্থুলতা প্রতিরোধে ভূমিকা পালন করতে পারে। এটি স্বয়ংক্রিয়ভাবে সারা দিন আপনি যে ক্যালোরিগুলি খেতে পারেন তা হ্রাস করতে পারে, যা ওজন নিয়ন্ত্রণের একটি গুরুত্বপূর্ণ উপাদান l

৫. ফুলকপিতে প্রচুর পরিমানে কোলাইন পাওয়া যায় যা একটি অপরিহার্য পুষ্টি উপাদান। ফুলকপির এক কাপের মধ্যে ৪৫ মিলিগ্রাম কোলাইন রয়েছে, যা মহিলাদের জন্য পর্যাপ্ত পরিমাণে গ্রহনের ১১% এবং পুরুষদের জন্য ৮% । শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাংশন এর জন্য কোলিন এর অবদান আছে। এটি সেল ঝিল্লিগুলির অখণ্ডতা বজায় রাখতে, ডিএনএ সংশ্লেষণ এবং বিপাক সহায়তাকারী বজায় রাখার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে।

কোলিন মস্তিষ্কের উন্নয়নে এবং নিউরোট্রান্সমিটার উৎপাদন করে যা স্নায়ুতন্ত্রের জন্য প্রয়োজনীয়। এমন কি, এটি কোলেস্টেরলকে লিভারে জমা হতে বাধা দেয় l যারা যথেষ্ট কোলাইন গ্রহন করে না তাদের যকৃত ও হৃদরোগের ঝুঁকি বেশি হতে পারে, এছাড়া ডেমেন্টিয়া এবং অ্যালজাইমারের মতো নিউরোলজিক্যাল ব্যাধিও হতে পারে l এটি শরীরের অনেক প্রক্রিয়ার সাথে জড়িত এবং বিভিন্ন রোগ প্রতিরোধ করতে কাজ করে।
তাই, শরীর সুস্থ্য রাখতে শীতকালে প্রতিদিনের সবজির তালিকায় ফুলকপি রাখুন। বিভিন্ন রোগ থেকে দুরে থাকুন।

লেখক
মো. মাইনুর রেজা

ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ।